ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারায়ণগঞ্জে ট্রেনে যাতায়াতকারীরা ডেঙ্গু ঝুঁকিতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
নারায়ণগঞ্জে ট্রেনে যাতায়াতকারীরা ডেঙ্গু ঝুঁকিতে ট্রেন। ফাইল ছবি

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ট্রেনে যাতায়াতকারীদের অধিকাংশই রয়েছে ডেঙ্গু ঝুঁকিতে এমনটাই জানা গেছে স্থানীয় হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর চিকিৎসকদের সঙ্গে কথা বলে। 

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে নারায়ণগঞ্জের মেডিনোভা মেডিক্যাল সার্ভিসেসের বিভিন্ন পর্যায়ের চিকিৎসক ও রোগীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা যায়।

গত দুই-তিনদিন ধরে প্রায় প্রতিদিনই ৫০ থেকে ৬০ জন করে রোগী এখানে ডেঙ্গু টেস্ট করাচ্ছেন।

এদের মধ্যে যাদের ডেঙ্গু পজেটিভ তাদের বেশিরভাগই জীবিকার তাগিদে ও বিভিন্ন কাজে নিয়মিত ট্রেনে ঢাকা-নারায়ণগঞ্জ যাতায়াত করেন। ধারণা করা হচ্ছে এদের মাধ্যমেই ডেঙ্গু নারায়ণগঞ্জে আসছে।

মেডিনোভা মেডিক্যাল সার্ভিসস লিমিটেডের জেনারেল ম্যানেজার হেমায়েত হোসেন হিমেল বাংলানিউজকে বলেন, আমার এখানে গতপরশু যত রোগীর পরীক্ষা-নিরীক্ষা করেছি তাদের ১০ থেকে ১২ শতাংশ রোগীর ডেঙ্গু পজেটিভ ধরা পড়েছে। এদের অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে তারা ট্রেনে নিয়মিত যাতায়াত করেন। মূলত ট্রেনে ময়লা আবর্জনা ও নোংরা পরিবেশ থাকায় সেখানে এডিশ মশার বংশ বিস্তার হয়। সেখান থেকে অথবা ঢাকা থেকে ডেঙ্গু বহন করে এসব রোগী নারায়ণগঞ্জে আসছে। তাদের কোনো মশা কামড়িয়ে সেই মশা যদি পরিবারের অন্য সদস্যদের কামড়ায় তাহলে ডেঙ্গুর বিস্তার ঘটছে।  

রেল কর্তৃপক্ষ ও আমাদের এ ব্যাপারে আরও বেশি সতর্ক হতে হবে। তাহলে আমরা ডেঙ্গু রোগের বিস্তার কিছুটা হলেও রোধ করতে সক্ষম হবো বলেও জানান হিমেল।  

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।