ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুজব রটনাকারীদের ধরিয়ে দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
গুজব রটনাকারীদের ধরিয়ে দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা/সংগৃহীত

ঢাকা: যারা গুজব ছড়ায় তাদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩০ জুলাই) আওয়ামী লীগের বিশেষ জরুরি সভায় লন্ডন সফরে থাকা প্রধানমন্ত্রী টেলিকনফারেন্সের মাধ্যমে দেশবাসীকে এ আহ্বান জানান।

যারা দেশে গুজব ছড়াচ্ছে, মিথ্যা রটাচ্ছে তাদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না।

কেউ যদি অন্যায় করে তাকে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দ করুন।

প্রধানমন্ত্রী বলেন, গুজব ছড়িয়ে মানুষকে হত্যা করা বা পিটিয়ে মারা, এমনকি একটি মাকে মেরে ফেলা হলো, সেই শিশুটির কী অবস্থা হবে। তাই আমি দেশবাসীকে আহ্বান জানাবো আপনারা গুজবে কান দেবেন না। আইন নিজের হাতে তুলে নেবেন না। যদি কোনো মানুষকে অপরাধী মনে হয় তাকে পিটিয়ে হত্যা করবেন না, তাকে পুলিশে সোপর্দ করুন, তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দয়া করে আইন নিজের হাতে তুলে নেবেন না।

তিনি আরো বলেন, গুজব শুনে একটি নিরীহ মানুষকে হত্যা না করে যারা গুজব ছড়ায় তাদের অবশ্যই ধরিয়ে দিন। পত্রপত্রিকার কাছে অনুরোধ থাকবে, সত্য না জেনে আপনারা খবর ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করবেন না।

দুধের প্রসঙ্গে তিনি বলেন, হঠাৎ করে একটি মিডিয়া বলে দিলো দুধ ব্যবহারযোগ্য না, সেখান থেকে বলা হয় পাঁচ সপ্তাহ দুধ ব্যবহার করা যাবে না। আপনাদের একটা কথা মনে রাখতে হবে যে, গ্রামের মা-বোনদের খামার করতে উৎসাহী করেছি, গ্রামগুলোতে খামার করে দিয়েছি, খাদ্য নিরাপত্তা দিয়েছি। মানুষকে খাদ্য পুষ্টি নিশ্চিত করেছি। দুধ পুষ্টিকর খাদ্য, দেশের ছেলেমেয়েরা এটি খেতে পারে এবং মানুষ যাতে দুধ ব্যবহার করতে পারে সে ব্যবস্থা করেছি। আমাদের খাদ্যদ্রব্য এবং রপ্তানিযোগ্য পণ্য যথাযথভাবে যাতে পরীক্ষা-নিরীক্ষা করা হয় সেজন্য পরীক্ষাগার বিএসটিআই আছে। এটিকে আমরা উন্নতমানের করে দিয়েছি প্রত্যেকটি খাদ্যদ্রব্য পণ্য তা কী কী বিষয়ে পরীক্ষা করা হয়, তার আন্তর্জাতিক মানদণ্ড আছে, সেই মানদণ্ড অনুযায়ী পরীক্ষা করা হয় এবং বাজারজাত করা হয়।

শেখ হাসিনা বলেন, বিদেশ থেকে যে গুঁড়া দুধ আমদানি করা হয়, জানি না যিনি দেশের দুধগুলো পরীক্ষা করেছেন, তিনি বিদেশি গরুর দুধগুলো পরীক্ষা করছেন কিনা। আমার মনে হয় তিনি করেননি। আমি তাকে সেগুলো কোথা থেকে আমদানি হচ্ছে, বাজারজাত হচ্ছে, কিভাবে প্যাকেট হচ্ছে, এগুলো একটু পরীক্ষা করার অনুরোধ জানাবো।

আমরা আমদানি নির্ভর থাকতে চাই না, স্বনির্ভর হতে চাই, পরনির্ভরশীল থাকতে চাই না, সেজন্য মানুষকে উৎসাহিত করেছি বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, এখানে আমদানিকারকদের কোনো কারসাজি আছে কিনা এটা দেখা উচিৎ। তারা কোনোভাবেই এটাকে উৎসাহিত করছে কিনা। আর যারা এ বিষয়ে সিদ্ধান্ত দেন তাদের এ বিষয়গুলো ভাবা উচিৎ। হঠাৎ করে কথা বলে গুজব ছড়িয়ে রপ্তানিখাতে সমস্যা সৃষ্টি করা দেশের মানুষকে আতঙ্কগ্রস্ত করা, আতঙ্ক সৃষ্টি করা বা দেশে উৎপাদিত পণ্যের মান সম্পর্কে কথা বললে দেশের ভাবমূর্তি নষ্ট হয়। কাজেই সব বিষয়গুলোর তথ্য জেনেশুনে তারপর সে বিষয়ে কথা বলা উচিৎ।

ডেঙ্গু প্রসঙ্গে সরকার প্রধান বলেন, ইদানিং একটি উপদ্রব দেখা দিয়েছে ডেঙ্গু। ডেঙ্গুজ্বর প্রথমদিকে ঢাকা শহরে বিস্তৃত ছিল। তাই সবাইকে বলবো যার যার ঘরবাড়ি নিজের আলনায় ঝোলানো বা আলমারিতে রাখা কাপড় পরিষ্কার রাখুন। ঘরবাড়ি পরিষ্কার রাখুন, কোথাও যেন পানি জমে না থাকে। বর্ষাকালে বৃষ্টির পানি জমে থাকে, ওই পানিতে লার্ভা পাওয়া যায়, যা জীবাণু বহন করে।

আওয়ামী লীগ সরকারের পক্ষ থেকে এরইমধ্যে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে, প্রত্যেকের বিষয়গুলোর দিকে নজর দেওয়া উচিৎ বলে তিনি মনে করেন প্রধানমন্ত্রী।  

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সব সদস্য, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সব থানা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, আওয়ামী লীগ থেকে নির্বাচিত ঢাকা মহানগরের সব সংসদ সদস্য, আওয়ামী লীগের সহযোগী সংগঠনের সভাপতি, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯/আপডেট: ১৬০২ ঘণ্টা
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad