ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেল্ট রোড ইনিশিয়েটিভ বিষয়ক সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
বেল্ট রোড ইনিশিয়েটিভ বিষয়ক সেমিনার সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করছেন অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহান। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দ্য বেল্ট রোড ইনিশিয়েটিভ (বিআরআই) অ্যান্ড দ্য ইন্টারন্যাশনাল নিউ ইকোনমিক অর্ডার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ জুলাই) সকাল ১০টা ৩০ মিনিটে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহান।

বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, সাবেক সচিব এবং রাষ্ট্রদূত এনাম আহমেদ চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মইনুল ইসলাম। ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

বক্তারা বর্তমান ভৌগোলিক অবস্থানগত কারণে বিআরআই প্রজেক্ট বাংলাদেশের যুক্ত হওয়ার প্রয়োজনীয়তা এবং সম্ভাবনার কথা তুলে ধরেন।

বক্তারা বলেন, বর্তমান সময়ে বিশ্ব অর্থনীতির চাকা দক্ষিণ এশিয়ামুখি। তাই আমাদের এ সুফল ভোগ করতে হলে এ উদ্যোগের সঙ্গে যুক্ত হওয়ার বিকল্প নেই।

একইসঙ্গে চীন ও ভারত বাংলাদেশের বন্ধু হলেও একে অপরের সঙ্গে বৈরিতার সম্পর্ক। সুতরাং কৌশলগত এবং ভৌগোলিক কারণে আমাদের চীন, জাপান এবং ভারতের সঙ্গেও থাকতে হবে।

বিআরআই আমাদের অর্থনৈতিক উন্নয়নে একটি বড় সুযোগ, এই সুযোগকে কাজে লাগাতে হবে। একইসঙ্গে বিশ্ব ভৌগোলিক রাজনীতির যে খেলা, সেই খেলায় আমাদের অত্যন্ত সতর্কতার সঙ্গে অগ্রসর হতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন ওয়াকার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৯
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।