ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে পার্শ্ববর্তী দেশ থেকে ওষুধ আনা হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
ডেঙ্গু প্রতিরোধে পার্শ্ববর্তী দেশ থেকে ওষুধ আনা হবে

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধে জরুরিভিত্তিতে পার্শ্ববর্তী দেশ থেকে কার্যকর মশার ওষুধ আনা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ ব্যাপারে পদক্ষেপ নিতে স্বাস্থ্যমন্ত্রীকেও বলা হয়েছে।

বুধবার (২৪ জুলাই) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দেশে যে মশার ওষুধ আছে তা অকার্যকর।

আমাদের পাশ্ববর্তী দেশে কার্যকর ওষুধ আছে। স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আমি কথা বলেছি। দ্রুত সময়ের মধ্যে পার্শ্ববর্তী দেশ থেকে জরুরিভিত্তিতে কার্যকর ওষুধ আনতে স্বাস্থ্যমন্ত্রীকে বলা হয়েছে।  

তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ রূপ নিয়েছে। এটি উদ্বেগের বিষয়। এ বিষয়ে আমি ঢাকার দুই মেয়রের সঙ্গেও কথা বলেছি, তাদের আরও দায়িত্বশীল হতে বলেছি। ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় দেশের হাসপাতালগুলোতে প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকার দুই মেয়র আমাদের দলের মনোনীত হয়ে নির্বাচিত হয়েছেন। তাই আমাদের দায়িত্ব আছে, জনস্বার্থে আমি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের সঙ্গে আলোচনা করেছি। তাদের দয়িত্বশীল হতে বলা, পরামর্শ দেওয়া এটা আমাদের দায়িত্ব।  

ঈদের আগে সারাদেশের জেলা পর্যায়ে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত করা হবে বলে জানিয়ে তিনি বলেন, দেশের জেলা-উপজেলায় বন্যায় যেসব রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে তা ঈদের অন্তত এক সপ্তাহ আগেই মেরামত কাজ সম্পূর্ণ করা হবে। এরইমধ্যে মন্ত্রণালয় থেকে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে, এই কমিটি রাস্তাঘাটগুলোর সংস্কার কাজ তদারকি করবে। জরুরিভিত্তিতে কাজ করার নির্দেশ দিয়েছি। আমি নিজেও তদারকি করছি। ক্ষতিগ্রস্ত হাইওয়েতো আর এই সময়ের মধ্যে মেরামত করা সম্ভব হবে না।  

তিনি বলেন, হাইকোর্ট একটি রায় দিয়েছেন যানবাহনের ফিটনেস দেখার জন্য। এ ব্যাপারে পরিকল্পনা তৈরির জন্য বিআরটিএকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে কর্মকর্তা-কর্মচারীরা ছুটির দিনেও কাজ করবে।
 
অপর এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টিতো আওয়ামী লীগ নয়। একটা রাজনৈতিক দলে টানাপড়েন থাকবে আবার আলোচনার মাধ্যমে সমাধান হবে। রওশন এরশাদ ও জিএম কাদেরতো দেবর-ভাবী। নিশ্চয়ই আলোচনার মধ্য দিয়ে সমাধান বেরিয়ে আসবে।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।