ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গুজব ঠেকাতে সরকার কঠোর: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
গুজব ঠেকাতে সরকার কঠোর: কাদের

ঢাকা: গুজব রটিয়ে যাতে গণপিটুনির মতো ঘটনা আর না ঘটে সে বিষয়ে সরকার কঠোর অবস্থান নিয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ইতোমধ্যে সরকারি ও দলীয়ভাবে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। গুজব রটিয়ে যাতে গণপিটুনির মতো কোনো ঘটনা না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকতে সারাদেশে দলের নেতাকর্মী ও সংসদ সদস্যদের (এমপি) নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২৪ জুলাই) সকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাদের বলেন, সারাদেশের দলীয় নেতাকর্মী ও এমপিদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে তারা এ বিষয়ে মানুষকে সতর্ক ও সচেতন করতে সভা-সমাবেশ করেন।

একই সঙ্গে যারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

গুজব রটিয়ে গণপিটুনির ঘটনার প্রসঙ্গ টেনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন,  আমি বলবো আইনকে নিজের হাতে তুলে নেবেন না। অপকর্ম করবেন না। যারা এই সব ঘটনার সঙ্গে জড়িত ইতোমধ্যে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে, বাকিদেরও ধরা হবে।  

এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, রাতারাতি বিচার ও একজনকে ফাঁসি দেওয়া যায় না। এসব ঘটনার সঙ্গে যারা জড়িত প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। সাম্প্রতিককালে অনেকগুলো ঘটনা ঘটেছে। বোমা পাওয়ার ঘটনা এর আগেও ঘটেছে, গুলিস্তান, মালিবাগে বোমা পাওয়া গেছে। সবগুলো ঘটনার সঙ্গে কোনো যোগসূত্র আছে কি-না, সরকারের বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র, দেশকে অস্থিতিশীল করার কোনো ষড়যন্ত্র আছে কি-না খতিয়ে দেখা হচ্ছে।  

‘গণপিটুনির ঘটনা একটা সঙ্কটে রূপ নিচ্ছিলো, ছড়িয়ে পড়ছিলো। কিন্তু এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। আশা করি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। ’

ঢাকার সাত কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন প্রসঙ্গে মন্ত্রী বলেন, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে আমরা সজাগ আছি। বিষয়টি প্রধানমন্ত্রীকে আমরা জানিয়েছি।  

‘তিনি দেশে ফিরলে যৌক্তিক ও বাস্তবসম্মত বিষয়গুলো বিবেচনা করবেন। কিন্তু এর আগে তারা যেন রাস্তা অবরোধ করে মানুষকে কষ্ট না দেয়, জনদুর্ভোগ সৃষ্টি না করে। সেই ব্যাপারে তাদের অনুরোধ করছি, তারা যেন ধর্মঘটের পথ থেকে বিরত থাকে। ’

ওবায়দুল কাদের বলেন, শিক্ষামন্ত্রী দু-একদিনের মধ্যে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন। কাজেই আলাপ-আলোচনার মাধ্যমে যে সমস্যার সমাধান করা যায়, সেখানে পথ অবরোধ করে জনগণকে দুর্ভোগে ফেলে, শিক্ষার পরিবেশ নষ্ট করা, পরীক্ষা বন্ধ না করার পরামর্শ আমি তাদের দিচ্ছি।
 
বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯/আপডেট: ১৬৪১ ঘণ্টা
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।