ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

বন্যার্ত ১৯ জেলায় ত্রাণ-চিকিৎসা দিচ্ছে রেড ক্রিসেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২৪ ৮:০১:২৩ এএম
ত্রাণ সহায়তা দিচ্ছে রেড ক্রিসেন্ট। ছবি: বাংলানিউজ

ত্রাণ সহায়তা দিচ্ছে রেড ক্রিসেন্ট। ছবি: বাংলানিউজ

ঢাকা: বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হওয়া ১৯ জেলার মানুষকে নগদ অর্থ, বিভিন্ন ত্রাণসামগ্রী ও চিকিৎসাসেবা দিচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

মঙ্গলবার (২৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের মাঝে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে শুকনো খাবার, নিত্যপ্রয়োজনীয় জিনিস, হাইজিন পার্সেল, ফুড প্যাকেজ (চাল, ডাল, চিনি, তেল, সুজি ও লবণ) , নিরাপদ পানি, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, স্যালাইন, নগদ অর্থসহ বিভিন্ন ধরনের ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।  

মঙ্গলবার সকালে গাইবান্ধা জেলার জুবুলি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বন্যার্তদের চিকিৎসাসেবা দিয়েছে রেড ক্রিসেন্ট মেডিক্যাল টিম। প্রতিদিন সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রায় ২০০ জন করে রোগী দেখা হবে। শুধু প্রেসক্রিপশন নয়, বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধও সরবরাহ করা হবে। 

একই দিনে বগুড়ার সোনাতলা উপজেলার হরিখালি প্রাথমিক বিদ্যালয় মাঠে বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে শুকনো খাবার ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে।   

রেড ক্রিসেন্ট সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া ১৯ জেলার মানুষের জন্য জরুরি সহায়তার প্রথম পর্যায়ে প্রায় এক কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যার মধ্যে কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় এক হাজার পরিবারের প্রতি পরিবারকে চার হাজার ৪৫০ টাকা করে নগদ অর্থ দেওয়ার জন্য ৪৫ লাখ টাকা এবং ত্রাণসামগ্রী দেওয়ার জন্য ৩৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তর, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ এবং বিভিন্ন ন্যাশনাল সোসাইটির সহযোগিতায় বন্যাকবলিত জেলার মানুষের মাঝে প্রতিদিনই এসব ত্রাণসামগ্রী বিতরণ করছে রেড ক্রিসেন্ট ইউনিট। 

অন্যদিকে ডেনিশ রেড ক্রসের সহযোগিতায় সিরাজগঞ্জের ৫০০ পরিবার, নেত্রকোনার  ৫০০ পরিবার, জামালপুরের ৭০০ ও সুনামগঞ্জের ৮০০ পরিবারসহ মোট আড়াই হাজার পরিবারের মাঝে শুকনো খাবার, ফুড প্যাকেজ ও পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেটসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস বিতরণ করা হবে। 

সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন বাংলানিউজকে বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দেওয়ার কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া বন্যা কবলিত বিভিন্ন জেলার মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সরকারের পাশাপাশি রেড ক্রিসেন্টের মেডিক্যাল টিমও কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮০১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
আরকেআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-24 08:01:23