ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিরপুরে অনুমোদনহীন ওষুধ তৈরি করায় ২০ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
মিরপুরে অনুমোদনহীন ওষুধ তৈরি করায় ২০ লাখ টাকা জরিমানা

ঢাকা: রাজধানীর মিরপুরের পলাশনগরে অবস্থিত ন্যাচারাল ফার্মাসিউটিক্যালস ইউনানী ওষুধ কারখানায় অনুমোদনহীন ওষুধ তৈরি করায় প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাপির অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত অভিযান চালিয়ে এ জরিমানা করে র‌্যাব। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন আহমেদ।

নিজাম উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ওষুধ তৈরি করার পরে পরীক্ষা-নিরীক্ষা করতে হয়। তবে এখানে কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয় না। সরকারের নিয়ম-নীতি না মেনেই তারা ওষুধ তৈরির কাজ করছে। পাশাপাশি তারা ওষুধ তৈরিতে মেয়াদোত্তীর্ণ রিয়েজেন্ট ব্যবহার করছে। এছাড়া এখানকার পিএইচ মিটারও কাজ করছে না। ’

তিনি আরও বলেন, ড্রাগ ইনস্টিটিউটটের অনুমোদন ছাড়া যৌন উত্তেজক ওষুধ তৈরি করছে এ প্রতিষ্ঠানটি। এছাড়াও কাশির ওষুধ তৈরি করছে। বাংলাদেশের ১৯৪০ সালের ড্রাগ আইন অনুযায়ী তারা অপরাধ করেছে। এই অপরাধের কারণেই প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে। প্রতিষ্ঠানটি যদি জরিমানার এ অর্থ দিতে ব্যর্থ হয়, তাহলে সংশ্লিষ্ট প্রত্যেককে তিন মাস করে কারাদণ্ড দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
এমএমআই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।