ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কার্বন নিঃসরণ কমাতে পদক্ষেপ নেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
কার্বন নিঃসরণ কমাতে পদক্ষেপ নেওয়ার দাবি র‌্যালি, ছবি: বাংলানিউজ

ঢাকা: পৃথিবী থেকে কার্বন নিঃসরণ কমাতে পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন দেশের হিজড়া জনগোষ্ঠী।

মঙ্গলবার (২৩ জুলাই) রাজধানীর ধানমন্ডি আবাহনী মাঠের সামনে সমাবেশ ও র‌্যালি শেষে এ দাবি জানান তারা।

এসইএন বাংলাদেশ, বাংলাদেশ ইয়ুথ ক্লাইমেট নেটওয়ার্ক, সচেতন সমাজ সেবা হিজড়া সংঘ, সাদা কালো হিজড়া উন্নয়ন সংগঠন এবং ইনস্টিটিউট অব ওয়েলবিং বাংলাদেশ এ কর্মসূচির আয়োজন করে।

বক্তারা বলেন, জলবায়ুর বিপর্যয়ের ক্ষতিকর প্রভাব শুধু কোনো দেশ বা জনগোষ্ঠী নয়, সারা বিশ্বের প্রাণ-প্রকৃতি হুমকির মুখে। জলবায়ু বিপর্যয়ের প্রতিরোধে এখনই পরিবর্তনের জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে।

জলবায়ুর বিপর্যয় স্বীকার করে জলবায়ু বিপর্যয়জনিত জরুরি অবস্থা ঘোষণা করার পাশাপাশি বিশ্ব নেতৃত্বের ওপর কার্বন নিঃসরণ কমানোর জন্য চাপ সৃষ্টিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

সচেতন সমাজ সেবা হিজড়া সংঘের প্রেসিডেন্ট ইভান আহমেদ বলেন, জলবায়ু দুর্যোগ একটি বৈশ্বিক বিষয় হলেও বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশিরা। ফলে গত ২০ বছরে খরা, ঘূর্ণিঝড়, রেকর্ড পরিমাণ তাপমাত্রা বৃদ্ধি, বন্যা, জলোচ্ছ্বাস, শিলাবৃষ্টি, টর্নেডো এবং সাইক্লোনের মাত্রা আশঙ্কাজনক হারে বেড়েছে।

সাদা কালো হিজড়া উন্নয়ন সংগঠনের সদস্য নিশাত বলেন, জলবায়ু বিপর্যয়ের ক্ষতি অর্থ দিয়ে সমাধান করা যাবে না। এর জন্য প্রয়োজন কার্বন নিঃসরণের হার কমানো। আমরা চাই যে সব দেশ অধিক কার্বন নিঃসরণ করছে, তারা এর ব্যবহার কমিয়ে নিয়ে আসবে।

ইনস্টিটিউট অব ওয়েলবিং বাংলাদেশের উপদেষ্টা দেবরা ইফরইমসন বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ১৩ নম্বর লক্ষ্যে জলবায়ু বিপর্যয়ের প্রভাব মোকাবিলায় জরুরি পদক্ষেপ নিতে বলা হয়েছে। জলবায়ু বিপর্যয়ের বিষয়টি আমরা এখনও গুরুত্বসহকারে দেখছি না। কাজেই জলবায়ুর বিপর্যয় স্বীকার করে জলবায়ু বিপর্যয় জনিত জরুরি অবস্থা ঘোষণা করতে হবে।

বাংলাদেশ ইয়থ ক্ল্যাইমেট নেটওয়ার্কের সদস্য শান্তনু বিশ্বাসের সঞ্চালনায় সমাবেশ ও র‌্যালিতে উপস্থিত ছিলেন ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অন্যন্যা রহমান, স্টপ ইমেশনস নাও বাংলাদেশের কো-অর্ডিনেটর মঞ্জুর হাসান দিলু, এনশিওর আওয়ার রাইটসের সানজিদা আক্তার ও বাংলাদেশ ইয়থ ক্ল্যাইমেট নেটওয়ার্কের সদস্য মাহামুদুল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
টিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।