ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সহযোগিতার নতুন যুগে বাংলাদেশ-মাল্টা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
সহযোগিতার নতুন যুগে বাংলাদেশ-মাল্টা কারমেলো আবেলা ও এ কে আব্দুল মোমেন, ছবি: সংগৃহীত

ঢাকা: সহযোগিতার নতুন যুগে প্রবেশ করতে চলেছে বাংলাদেশ ও মাল্টা। দু’দেশই পাস্পারিক সহযোগিতা ছাড়াও ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাবে। এরই মধ্যে দু’দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে দু’টি সমঝোতা স্মারক সই হয়েছে।

মঙ্গলবার (২৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মাল্টার পররাষ্ট্রমন্ত্রী কারমেলো আবেলার সঙ্গে সোমবার (২২ জুলাই) দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপের সমুদ্রে ঘেরা ছোট্ট এক দ্বীপরাষ্ট্র মাল্টার রাজধানী ভ্যালেত্তায় অনুষ্ঠিত এ বৈঠকে দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে ঐক্যমত পোষণ করেছে উভয়পক্ষ। একই সঙ্গে দু’দেশ সমুদ্র অর্থনীতি প্রসারে কাজ করবে।

বৈঠক শেষে বাংলাদেশ ও মাল্টার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই হয়েছে। একটি দুই দেশের মধ্যে নিয়মিত রাজনৈতিক পরামর্শ সভা। অপরটি দু’দেশের মধ্যে কূটনৈতিক প্রশিক্ষণ সহযোগিতা।

বৈঠকে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
টিআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।