ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সার্ভেন্টদের সেবকের মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
‘সার্ভেন্টদের সেবকের মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ’ জাতীয় পাবলিক সার্ভিস দিবস, ছবি: বাংলানিউজ

ঢাকা: পাবলিক সার্ভেন্টদের শাসক নয়, সেবকের মানসিকতা নিয়ে জনকল্যাণে অর্পিত দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, জনপ্রশাসনে কর্মরতরা জাতির মেধাবী সন্তান। বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তির লক্ষ্য বাস্তবায়নে তাদের সর্বোচ্চ সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করতে হবে।

মোসাহেবি নয়, কর্মই কর্মচারীদের পরিচয় করিয়ে দেবে।

জাতীয় পাবলিক সার্ভিস দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে মঙ্গলবার (২৩ জুলাই) শিল্প মন্ত্রণালয় আয়োজিত দিনব্যাপী উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এর আগে শিল্পমন্ত্রী মন্ত্রণালয় প্রাঙ্গণে বিভিন্ন দফতরের উদ্ভাবন ও সেবামূলক কর্মকাণ্ডের প্রদর্শনী পরিদর্শন করেন।

এ সময় শিল্প প্রতিমন্ত্রী, শিল্পসচিবসহ মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর/সংস্থাগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে ঔপনিবেশিক প্রশাসনের পরিবর্তে জনবান্ধব ও জবাবদিহিমূলক প্রশাসন তৈরি হয়েছে। জনগণের করের টাকায় প্রশাসনের কর্মচারীরা বেতন-ভাতা পেয়ে থাকেন। এ বিবেচনায় সরকারের ইশতেহারে ঘোষিত অঙ্গীকার বাস্তবায়নের সিংহভাগ দায়িত্ব জনপ্রশাসনের ওপর বর্তায়। তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কারখানাগুলোকে লাভজনক করতে সর্বোচ্চ দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেন।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন সব শিল্প প্রতিষ্ঠানকে লাভজনক করতে হবে। যারা নিজ নিজ প্রতিষ্ঠানকে লাভজনক করবে, তাদের পুরস্কৃত করা হবে। রাষ্ট্রায়ত্ত কল-কারখানায় দুর্নীতি সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

শিল্প সচিব বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনা অনুযায়ী জনগণকে পরিবারের সদস্যদের মত বিবেচনা করে সর্বোচ্চ সেবা দিতে হবে। শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে কর্মকর্তাদের ব্যক্তিগত কর্মপরিকল্পনা অন্তর্ভুক্তির মাধ্যমে সেবার মান বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমান সরকারের ইশতেহারে ঘোষিত গ্রাম ও শহরের বৈষম্য দূরীকরণে শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন প্রতিষ্ঠানগুলো নিরলসভাবে কাজ করছে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad