ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গার্মেন্টসের ২২ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৯
গার্মেন্টসের ২২ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার আলোচনা-সভা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: সবচেয়ে বেশি যৌন হয়রানির শিকার হচ্ছেন গার্মেন্টস শ্রমিকরা। গবেষণা বলছে, গার্মেন্টসের ২২ শতাংশ নারী শ্রমিক কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন।

সোমবার (২২ জুলাই) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী হলে ‘গার্মেন্টস শিল্পকে নারীবান্ধব শিল্পে রূপান্তরিক করো’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত আলোচনায় রাশেদ খান মেনন বলেন, সম্প্রতি সময়ে ধর্ষণের পর হত্যা ও বাসের মধ্যে যৌন হয়রানির শিকার বেড়েছে।

হিসাব করলে দেখা যাবে এর মধ্যে অধিকাংশ গার্মেন্টস শ্রমিক। এখন এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এটা গার্মেন্টস শ্রমিকদের সমস্যা নয়। গোটা দেশের সমস্যা।

এসময় সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, সাংবাদিকরা ‘সাইবার ক্রাইম অ্যাক্টে’ দুর্নীতির বিরুদ্ধে বা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে প্রতিবেদন লিখলে সঙ্গে সঙ্গে গ্রেফতার করা হয়। কিন্তু ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মোয়াজ্জেম হোসেনকে গ্রেফতার করতে সময় লেগেছে দেড় মাস। গবেষণায় দেখা যায়, গার্মেন্টসের ২২ শতাংশ নারী শ্রমিক যৌন হয়রানির শিকার হন। এদের মধ্যে সবাই বিচার পান না।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আলোচনায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ যুবমৈত্রীর কেন্দ্রীয় সভাপতি সাব্বাহ আলী খান কলিন্স, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি কাজী মোহাম্মদ আলী, বাংলাদেশ ছাত্রমৈত্রী সাধারণ সম্পাদক কাজী মোতালেব হোসেন জুয়েল, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন সভাপতি এম দেলোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৯
এমএমআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।