ঢাকা, শুক্রবার, ৭ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২১ ৯:৫৯:২৪ পিএম
কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় ফ্রি ব্যাগ, ৪ লাখ লিফলেট

ঢাকা: পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করার জন্য সকল সরকারি-বেসরকারি সংস্থা ও সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।

রোববার (২১ জুলাই) সচিবালয়ে তার সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় এ আহ্বান জানান তিনি।

সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে, কোরবানি পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশবান্ধব উপায়ে অপসারণ বিষয়ে পরিবেশ অধিদপ্তর থেকে চার লাখ লিফলেট বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সারাদেশে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর, স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠানসমূহ ও জেলা তথ্য অফিসের মাধ্যমে এ লিফলেট বিতরণ করা হবে। এ বিষয়ে প্রত্যেক জেলায় জেলা প্রশাসকরা জেলা তথ্য অফিসার, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ও জন প্রতিনিধিসহ অন্যান্য দপ্তরের সমন্বয়ে সভা আয়োজন করবেন। জেলা তথ্য অফিসের মাধ্যমে মাইকিং ও ডকুমেন্টারি প্রদর্শনের মধ্যমে জনসচেতনতা তৈরি করা হবে।

ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে জেলা পর্যায়ে প্রত্যেক মসজিদের ইমামরা পবিত্র ঈদুল আযহার পূর্বের জুম্মায় এবং ঈদুল আযহার খুতবায় বক্তব্য প্রদানের বিষয়ে ব্যবস্থা নেবে।

পরিবেশ অধিদপ্তর কর্তৃক প্রকাশিত লিফলেটে উল্লিখিত তথ্য সব ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে প্রচারের ব্যবস্থা করা হবে। জনসচেতনতা সৃষ্টির জন্য পরিবেশ অধিদপ্তর কর্তৃক সরবরাহকৃত ফিচার তথ্য অধিদপ্তর সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের ব্যবস্থা নেবে। জনসচেতনতা তৈরির লক্ষ্যে সব মোবাইল অপারেটরের মাধ্যমে খুদে বার্তা প্রেরণের ব্যবস্থা নেওয়া হবে। 

ঢাকা শহরে বর্জ্য পরিষ্কার করার ও ঢাকা সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে বর্জ্য ফেলার জন্য সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা সবার প্রতি আহ্বান জানান। সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনারদের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিনামূল্যে পরিবেশসম্মত ব্যাগ সরবরাহ করা হবে বলে জানানো হয়। মহানগরীর প্রতিটি ওয়ার্ডে জনসচেতনতার জন্য মাইকিংসহ জনসচেতনতামূলক স্টিকার ও লিফলেট বিতরণের ব্যবস্থা নেওয়া হবে।

বিটিভি ও বাংলাদেশ বেতারের পাশাপাশি সবক’টি প্রাইভেট চ্যানেলে এ বিষয়ে তথ্যসম্বলিত ডক্যুমেন্টারি প্রদর্শন ও স্পেশাল বুলেটিন প্রচারের ব্যবস্থা নেওয়ার জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব বেসরকারি চ্যানেলসমূহকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। 

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এমআইএইচ/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-21 21:59:24