ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রিয়া সাহা কাদের প্রতিনিধি হলেন সেটি তদন্তের বিষয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
‘প্রিয়া সাহা কাদের প্রতিনিধি হলেন সেটি তদন্তের বিষয়’

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা কীভাবে কাদের প্রতিনিধি হয়ে গেলেন সেটি অবশ্যই তদন্তের বিষয় বলে মনে করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। প্রিয়া সাহার ওই বক্তব্যের সঙ্গে তার স্বামীর কোনো প্ররোচনা আছে কি-না, সেটি অবশ্যই তদন্তের বিষয় হতে পারে বলে মনে করেন তথ্যমন্ত্রী।

রোববার (২১ জুলাই) সচিবালয়ে সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা জানান।

হাছান মাহমুদ বলেন, তার (প্রিয়া সাহা) এই বক্তব্য অবশ্যই দেশের বিরুদ্ধে এবং বাংলাদেশের যে সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে, সেটি আজকে সমস্ত পৃথিবী কর্তৃক প্রশংসিত।

সেই প্রেক্ষাপটে এ ধরনের অবান্তর বক্তব্য, এ ধরনের বিধংসী বক্তব্য অবশ্যই দেশের বিরুদ্ধে।
 
তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে- এমন প্রশ্নে হাছান মাহমুদ বলেন, কী করা হবে সেটি হচ্ছে অন্য প্রশ্ন। তবে তার বক্তব্য দেশের বিরুদ্ধে, দেশে যে উদাহরণযোগ্য সাম্প্রদায়িক-সম্প্রীতি স্থাপন করতে পেরেছি সেটার বিপক্ষে। সুতরাং এ ব্যাপারে চিন্তা-ভাবনা করে নিশ্চয়ই সরকার ব্যবস্থা নেবে। তিনি এলে পরে ব্যবস্থা নেওয়া হবে। তাকে নিশ্চয়ই এ ব্যাপারে জবাবদিহি করতে হবে।
 
‘আমি মনে করি এটি দেশের বিরুদ্ধে এবং এই বক্তব্যের সঙ্গে দেশের শান্তি-স্থিতি বিনষ্ট করার কোনো চক্রান্ত কি-না, সেটি ভেবে দেখার বিষয়। ’
 
প্রিয়া সাহাকে কারা পাঠিয়েছেন, তাদের বিষয়ে খোঁজ-খবর নেবেন কি-না, এমন প্রশ্নে হাছান মাহমুদ বলেন, অবশ্যই সেটি খোঁজ-খবর নেওয়ার বিষয়, খোঁজ-খবর নেওয়ার দাবি রাখে। কারণ তিনি, কীভাবে বাংলাদেশের প্রতিনিধি হলেন? যেখানে তার এই বক্তব্যের সঙ্গে বাংলাদেশের সমস্ত সংখ্যালঘু দ্বিমত পোষণ করছে, তার এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে, তিনি কীভাবে কাদের প্রতিনিধি হলেন সেটি অবশ্যই তদন্তের বিষয়।
 
পদ্মাসেতু নিয়ে ষড়যন্ত্রের নেপথ্যে থাকা ড. ইউনূসের সঙ্গে প্রিয়া সাহার যোগসাজশ আছে কি-না, এ বিষয়ে হাছান মাহমুদ বলেন, এটি অবশ্যই তদন্তের দাবি রাখে। কারণ, এই ধরনের একটা বক্তব্য, বিধংসী বক্তব্য, দেশবিরোধী বক্তব্য, দেশের শান্তি-স্থিতি যেটি বিরাজ করছে সেটার বিপক্ষে এ ধরনের জঘন্য মিথ্যাচার।
 
‘তাকে কারা সেখানে প্রতিনিধি হিসাবে পাঠালো, এর পেছনে কারা যুক্ত ছিল, এর উদ্দেশ্য কী- এসমস্ত কিছুই তো তদন্তের দাবি রাখে। ’
 
দেশে না ফিরে এলে কী ব্যবস্থা নেওয়া হবে, এমন প্রশ্নে হাছান মাহমুদ বলেন, সেটি এখনও বলার সময় আসেনি। তিনি যেহেতু বাংলাদেশের নাগরিক তিনি দেশে আসবেন, তিনি ভিসা নিয়ে যেহেতু গেছেন দেশে আসাটাই হচ্ছে স্বাভাবিক, তিনি না এলে কী হবে সেটা বলার এখনো সময় আসেনি।
 
প্রিয়া সাহার স্বামী দুদকের সহকারী পরিচালককে জিজ্ঞাসাবাদ করা হবে কি-না, তিনি প্ররোচনা দিয়েছিলেন কি-না, তার স্বামীর সম্পৃক্ততা আছে কি-না, রাষ্ট্রীয় একটি গুরুত্বপূর্ণ পদে চাকরি করছেন, তিনি ছন্দবেশে চাকরি করছে কি-না, এসব প্রশ্নে হাছান মাহমুদ বলেন, আইন যেটি বলে- স্বামীর অপরাধে স্ত্রী অপরাধী নয় বা স্ত্রীর অপরাধে স্বামী অপরাধী নয়। কিন্তু এই বক্তব্যের সঙ্গে স্বামীর কোনো প্ররোচনা আছে কি-না, সেটি অবশ্যই তদন্তের বিষয় হতে পারে। ’
 
বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ