ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হবে: সাঈদ খোকন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হবে: সাঈদ খোকন ডিএসসিসি শুরু করেছে মশা নিধন কার্যক্রম। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর বাসাবাড়িতে গিয়ে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

রোববার (২১ জুলাই) ডিএসসিসি আয়োজিত মশক নিধন অনুষ্ঠানে অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, আজ থেকে আমাদের ৫৭টি ওয়ার্ডের ইনস্পেকশন টিম বিভিন্ন বাসা বাড়িতে যাবে।

একই সঙ্গে স্বাস্থ্য বিভাগের টিমও থাকবে। এ টিম প্রতিটি বাসা বাড়িতে গিয়ে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করবে। প্রতিদিন একটি টিম ৩০টি বাসা বাড়ি ও বাণিজ্যিক ভবন পরিষ্কার করবে। এভাবে প্রতিদিন ১৭১০টি বাসা পরিষ্কার করা হবে। বাসাবাড়ির মানুষকে কীভাবে বাসাবাড়ি পরিষ্কার ও এডিস মশার আভা ধ্বংস করতে হয় সেটি বুঝিয়ে দেওয়া হবে। এভাবে ১৫ দিনে মোট ২৫ হাজার বাসা বাড়িতে গিয়ে এডিস মশা ধ্বংস করা হবে।

তিনি আরও বলেন, এডিস মশা ময়লা পানিতে জন্মায় না। স্বচ্ছ পানি, বাসাবাড়ির আঙিনা, ছাদের টব ইত্যাদি স্থানে এডিস মশা জন্ম নেয়। তাই এগুলোকে নিজ দায়িত্বে পরিষ্কার রাখতে হবে। আসুন সবাই মিলে একযোগে এডিস মশার বংশ ধ্বংস করি। সম্মিলিত ভাবে কাজ করতে পারলে এ উদ্বেগজনক পরিস্থিতি ঠিক করা সম্ভব। তাই আসুন ডেঙ্গুমুক্ত শহর গড়ি।

মেয়র জানান, বর্তমানে ৬৮টি ভ্রাম্যমাণ স্বাস্থ্য টিম কাজ করছে। ৫৭টি ওয়ার্ডে এ পর্যন্ত ২১ হাজার ৫৭ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। কিছু কিছু এলাকায় ডেঙ্গু রোগী পাওয়া গেছে। তাদেরকে চিকিৎসা দেওয়া হয়েছে।

এ সময় পার্শ্ববর্তী সিটি করপোরেশনগুলোকেও মশা নিধনে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান ঢাকা দক্ষিণের মেয়র।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।