ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পাটের পলিব্যাগ উৎপাদনের আহ্বান বি. চৌধুরীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
পাটের পলিব্যাগ উৎপাদনের আহ্বান বি. চৌধুরীর

ঢাকা: পাটের তৈরি পলিব্যাগ ‘সোনালী ব্যাগের’ বাণিজ্যিক উৎপাদন শুরুর জন্য দেশের শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। 

শনিবার (২০ জুলাই) বিকেলে রাজধানীর বনানীতে বাংলাদেশের প্রথম বেসরকারি পাটপণ্য গবেষণা ও নকশা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
 
বর্তমান বিশ্বে পাটের হারানো মর্যাদা আবার ফিরে এসেছে উল্লেখ করে বি. চৌধুরী বলেন, সময়মতো সঠিক কাজটি করতে পারলে দ্রুততম সময়ে পাটের নতুন নতুন পণ্য তৈরি সম্ভব হবে।

তবে পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার জন্য ব্যাপক গবেষণা কার্যক্রম চালাতে হবে। এর জন্য থাকতে হবে রাজনৈতিক কর্মসূচি। সরকারের দায়িত্ব হবে অন্যান্য উন্নয়নের পাশাপাশি পাটকে উচ্চস্থানে নিয়ে যাওয়ার জন্য প্রচেষ্টা জোরদার করা।
 
পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান উদ্ভাবিত পাটের পলিব্যাগ ‘সোনালী ব্যাগ’কে (প্রধানমন্ত্রীর দেওয়া নাম) যুগান্তকারী আবিষ্কার উল্লেখ করে তিনি বলেন, এখন এ ব্যাগের বাণিজ্যিক উৎপাদনে শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। প্রাণঘাতি পলিথিনকে ধ্বংস করতেই হবে। যদিও সরকার এ পলিথিন বহু আগেই নিষিদ্ধ করেছে। কিন্তু তবুও এর ব্যবহার এখনো বন্ধ হয়নি।
 
জুট মিলস করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা পাট বিশেষজ্ঞ ড. মুবারক আহমদ খান সমীক্ষার উল্লেখ করে বলেন, আটলান্টিক মহাসাগরে যে পরিমাণ পলিথিন জমেছে, তা ফ্রান্সের মতো দু’টো দেশের সমান হবে।  

মানবদেহের জন্য পলিথিনকে প্রাণঘাতি উল্লেখ করে এ পাট বিশেষজ্ঞ বলেন, আমাদের দেশে গবেষণায় দেখা গেছে, গবাদিপশুর পেটে বহু পলিথিন ব্যাগের উপস্থিতি পাওয়া গেছে। কারণ পলিথিন কখনো বিনষ্ট হয় না। অপরদিকে নিজের উদ্ভাবিত পাটের পলিব্যাগ ব্যবহারের পর সহজেই বিনষ্ট হয়ে যায়।  
 
পাট গবেষণা ও নকশা কেন্দ্রের প্রধান নির্বাহী ও পাটশালার চেয়ারম্যান সরদার শামস আল মামুনের (চাষি মামুন) সভাপাতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক ড. মো. নাসিমুল গণি, পাট গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পাট গবেষক আবদুল্লাহ আল মামুন, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ডা. রফিকুল ইসলাম চৌধুরী প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
এমএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।