ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাঙাল হরিনাথের জন্মবার্ষিকী উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯
কাঙাল হরিনাথের জন্মবার্ষিকী উদযাপন কাঙাল হরিনাথের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

কুষ্টিয়া: উনবিংশ শতাব্দীর কালজয়ী সাধক, সাংবাদিক, সাহিত্যিক সমাজসেবক ও নারী জাগরণের অন্যতম দিকপাল কাঙাল হরিনাথ মজুমদারের ১৮৬তম জন্মদিন উদযাপিত হয়েছে। 

এ উপলক্ষে শনিবার (২০ জুলাই) বিকেল ৫টায় কাঙাল হরিনাথ স্মৃতি জাদুঘর মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

কাঙাল হরিনাথ স্মৃতি জাদুঘর আয়োজিত অনুষ্ঠানে কুমারখালী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা নূর এ আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ।

 

কুমারখালী সরকারি বালিকা বিদ্যালয়ের ছাত্রী আনিশা ও অর্ণির সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ জাতীয় জাদুঘরের যুগ্ম-সচিব মো. আবদুল মজিদ, মহিলা পরিষদ কুমারখালী উপজেলা শাখার সভাপতি মমতাজ বেগম, কুমারখালী সরকারি বালিকা বিদ্যালয়ের প্রাক্তন সহকারী প্রধান শিক্ষক সুবাস চন্দ্র দে।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী।  

এছাড়াও আলোচনায় অংশ নেন সরকারি মুজিবনগর কলেজের অধ্যক্ষ স্বপন রায়, কুষ্টিয়া সরকারি কলেজের ভাইস প্রিন্সিপাল মো. আনছার হোসেন।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘরের সহকারী পরিচালক ও প্রদর্শক প্রভাষক সৈয়দ এহসানুল হক।

আলোচনা অনুষ্ঠান শেষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে ও কাঙাল হরিনাথ মজুমদার রচিত গান পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

কালজয়ী এই সাংবাদিক ১২৪০ সালের ৫ই শ্রাবণ (ইংরেজি ১৮৩৩) কুষ্টিয়া জেলার কুমারখালী শহরের কুণ্ডুপাড়ায় বাবা হলধর মজুমদার ও মা কমলিনী দেবীর সংসারে জন্মগ্রহণ করেন। ৬৩ বছরের জীবনকালে তিনি সাংবাদিকতা, আধ্যাত্ম সাধন, সাহিত্যচর্চাসহ নানাধরনের সামাজিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হন। মূলত তিনি ছিলেন, সাংবাদিকতা পেশার একজন সংগ্রামী মানুষ।

কালজয়ী এই সাংবাদিক কাঙাল হরিনাথ ছিলেন অত্যাচার ও জুলুমের বিরুদ্ধে আপসহীন। তৎকালীন সময়ে তিনি (১৮৫৭ সাল) প্রাচীন জনপদ কুমারখালীর নিভৃত গ্রাম থেকে হাতে লেখা পত্রিকা মাসিক গ্রামবার্তা প্রকাশিকা প্রকাশ করেন। তিনি গ্রামবার্তা প্রকাশিকায় ইংরেজ নীলকর, জমিদার ও শোষক শ্রেণির অত্যাচার, জুলুম, ধর্মান্ধতা, কুসংস্কার ও সামাজিক কু-প্রথার বিরুদ্ধে খবর প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।