ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

শরণার্থী শিবির ‘দেখে গেল’ আইসিসির প্রতিনিধি দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২০ ৮:২৯:৫৮ পিএম
শরণার্থী শিবিরে আইসিসির প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

শরণার্থী শিবিরে আইসিসির প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া ও বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম কোনারপাড়া নো-ম্যানস ল্যান্ডে শরণার্থী শিবির পরিদর্শন করেছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ডেপুটি প্রসিকিউটর জেসম স্টুয়ার্টের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। শনিবার (২০ জুলাই) দুপুরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। তবে, কোনো রোহিঙ্গা নেতা বা প্রতিনিধির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেনি এ দলটি।

কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. শামসুদ্দোজা নয়ন বাংলানিউজকে বলেন, আইসিসি প্রতিনিধিরা উখিয়া ময়নারঘোনা ১৭ নম্বর ক্যাম্পসহ আশপাশের কয়েকটি জায়গা গাড়িতে ঘুরে দেখেছেন। এসময় তারা রোহিঙ্গাদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো কথা বলেননি, বৈঠকও করেননি। এরপর, তারা বান্দরবানের ঘুমধুম কোনারপাড়ার নো-ম্যানসল্যান্ডের শরণার্থী শিবির পরিদর্শনে যান। সেখান থেকে আবার কক্সবাজার ফিরে আসেন। 

উখিয়ার ক্যাম্প-১৭’র ইনচার্জ মো. ওবায়দুল্লাহ বাংলানিউজকে জানান, আমাদের সঙ্গে তাদের আনুষ্ঠানিক কোনো কথাবার্তা হয়নি, শুধুই সৌজন্যতা। রোহিঙ্গাদের সঙ্গেও তারা কথা বলেননি। মনে হয়েছে, শুধু ক্যাম্প পরিদর্শনের জন্যই তারা এখানে এসেছেন। 

সেখান থেকে বের প্রতিনিধিরা আরও কয়েকটি ক্যাম্পে গেছেন বলে জানান তিনি।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম কোনারপাড়া নো-ম্যানসল্যান্ড শরণার্থী শিবিরের নেতা দিল মোহাম্মদ বাংলানিউজকে বলেন, দুপুর ১২টার দিকে দলটি এখানে আসে। তারা ১৫ মিনিট ছিলেন। আমরা কেন মিয়ানমার থেকে বাংলাদেশে চলে এসেছি, তা জানতে চেয়েছেন। বলেছি, সেখানে মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার, নির্যাতন, জুলুম সহ্য করতে না পেরে এখানে আশ্রয় নিয়েছি। 

জানা গেছে, আইসিসির এ প্রতিনিধি দলটি শুক্রবার (১৯ জুলাই) বিকেলে কক্সবাজারে পৌঁছালেও তারা কতদিন থাকবেন, কোথায় কোথায় সফর করবেন, এ বিষয়ে অন্ধকারেই রাখা হয়েছে গণমাধ্যমকর্মীদের। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, জেলা পুলিশ, ইন্টার সেক্টর কো অর্ডিনেশন গ্রুপসহ (আইএসসিজি) সরকারি-বেসরকারি কোনো সংস্থার পক্ষ থেকেও বিস্তারিত জানানো হয়নি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
এসবি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-20 20:29:58