ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১১ দফা দাবি‌তে নৌশ্রমিক‌দের মিছিল,ধর্মঘ‌টের হুঁশিয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
১১ দফা দাবি‌তে নৌশ্রমিক‌দের মিছিল,ধর্মঘ‌টের হুঁশিয়ারি ব‌রিশাল নদীবন্দ‌রে বি‌ক্ষোভ মি‌ছিল ও সমা‌বেশ ক‌রে‌ছেন নৌযান শ্রমিকরা

বরিশাল: আগামী ২৩ জুলাইয়ের (মঙ্গলবার) ম‌ধ্যে ১১ দফা দাবি না মান‌লে ওইদিন রাত ১২টা ১ মি‌নিট থে‌কে নৌপ‌থে অ‌নি‌র্দিষ্টকা‌লের ধর্মঘটের হুঁশিয়া‌রি দি‌য়ে‌ছে বাংলা‌দেশ নৌযান শ্র‌মিক ফেডা‌রেশন।

এরআ‌গে শ‌নিবার (২০ জুলাই) বেলা সা‌ড়ে ১১টায় ১১ দফা দাবি‌তে ব‌রিশাল নদীবন্দ‌রে বি‌ক্ষোভ মি‌ছিল ও সমা‌বেশ ক‌রে‌ছেন নৌযান শ্রমিকরা।

সমা‌বে‌শে বক্তারা ব‌লেন, গত ১৫ এ‌প্রিল একই দাবি‌তে ধর্মঘট পা‌লনের পরিপ্রে‌ক্ষি‌তে শ্রম অ‌ধিদপ্ত‌রে মা‌লিক, শ্রমিক ও সরকারের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনু‌ষ্ঠিত হয়।

তখন ৪৫ কর্ম‌দিব‌সের ম‌ধ্যে দাবিদাওয়ার বিষ‌য়ে আ‌লোচনা ও মীমাংসার সিদ্ধান্ত হয়। আর এ কারণেই সে সময় কর্মসূচি প্রত্যাহার করা হ‌য়ে‌ছি‌লো। কিন্তু ৪৫ কর্ম‌দিবস শেষ হ‌লেও কোনো সমাধান না হওয়ায় আজ থেকে আ‌ন্দোলন শুরু ক‌রে‌ছে নৌযান শ্র‌মিক ফেডা‌রেশন।  

নৌযান শ্রমিক ফেডা‌রেশন বরিশালের সভাপতি শেখ আবুল হা‌সেম জানান, আজ ব‌রিশাল নদীবন্দ‌রে অনু‌ষ্ঠিত মি‌ছিল শে‌ষে সমা‌বে‌শের মধ্য দি‌য়ে তিন‌দি‌নের আ‌ল্টি‌মেটাম দেওয়া হ‌য়ে‌ছে, এরম‌ধ্যে দাবি না মান‌লে ২৩ জুলাই দিবাগত রাত ১২টা ১ মি‌নিট থে‌কে ফের অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য সারা‌দে‌শে ধর্মঘট আহ্বান করা হ‌বে।

শ্রমিকদের দাবিগু‌লোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- বেতন ভাতা বৃ‌দ্ধি ও যুগোপযোগী করা, সামা‌জিক নিরাপত্তা নি‌শ্চিত করা, বি‌ভিন্ন নৌবন্দ‌রে নৌ শ্রমিক‌দের ওপর সন্ত্রাসী হামলার বিচার, মেরিন আই‌নের যথাযথ বাস্তবায়ন, নৌপ‌থে প্র‌য়োজনীয় মার্কা-বয়া- ও বা‌তি দেওয়া এবং দুর্ঘটনায় মৃত নৌ শ্রমি‌কের ক্ষ‌তিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ ইত্যা‌দি।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।