ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লন্ডনের পথে প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
লন্ডনের পথে প্রধানমন্ত্রী লন্ডনের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি- পিআইডি

ঢাকা: সরকারি সফরে লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১৯ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডনের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

বিমানবন্দরের প্রধানমন্ত্রীকে বিদায় জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন, বিমান ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী মাহবুব আলী, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানসহ সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আগামী ৫ আগস্ট (সোমবার) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী ২০ জুলাই (শনিবার) লন্ডনে অনুষ্ঠেয় দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এতে ব্রেক্সিট পরবর্তী পরিস্থিতিতে ইউরোপের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কেমন হবে- সেই আলোচনাই প্রাধান্য পাবে।  

এছাড়া ইউরোপের বাজারে বাংলাদেশের রপ্তানি প্রসার, ইউরোপ  থেকে বাংলাদেশে বিভিন্ন পণ্য আমদানি ও ইউরোপের দেশগুলোতে বাংলাদেশের ভাবমূর্তি তুলে ধরা বিষয়েও আলোচনা হবে।  

এর আগে ঢাকায় দূত সম্মেলনের আয়োজন করা হয়েছিলো। সেখানে বাংলাদেশে নিযুক্ত বিশ্বের সব দেশের রাষ্ট্রদূতেরা যোগ দিয়েছিলেন। এবারই ইউরোপের দেশগুলোর রাষ্ট্রদূতদের লন্ডনে প্রথমবারের মতো এই দূত সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

ইউরোপের ১৫টি দেশ থেকে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা লন্ডনের এই সম্মেলনে যোগ দেবেন। যুক্তরাজ্য ছাড়াও ফ্রান্স, স্পেন,  জার্মনি, গ্রিস, নেদারল্যান্ডস, পোল্যান্ড, উজবেকিস্তানে নিযুক্ত দূতেরা অংশ নেবেন সেখানে।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
এমইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।