ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশি পাসপোর্টে বিদেশে রোহিঙ্গা পাচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৯
বাংলাদেশি পাসপোর্টে বিদেশে রোহিঙ্গা পাচার ...

ঢাকা: বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের বিদেশে পাঠানোর কথা বলে কৌশলে ক্যাম্প থেকে বের করে আনা হয়। এরপর ভুয়া ঠিকানা ব্যবহার করে তৈরি করা হতো বাংলাদেশি পাসপোর্ট। আর সেই পাসপোর্ট ব্যবহার করেই রোহিঙ্গাদের মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার করে আসছিল একটি চক্র।

বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গাদের বিদেশে পাচারকারী চক্রের ১১ সদস্যকে আটক করেছে র্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র্যাব-১০)।

আটককৃতরা হলেন- বাবুল (৪০), জাহাঙ্গীর আলম (৫২), মানিক (৪৫), রানা (৩৪), হুমায়ুন কবির (৪৩), আল-মামুন (৩৫), কাজী মাহফুজুর রহমান মাসুদ(৪০), ফারুক মিয়া(২৫), গৌরাঙ্গ সরকার (২৫), কাকলী (৩৫) ও বাবুল (৪০)।

এ সময় মুশফেকা (১৯), নুর বেগম (৪৮) ও ৩। শান্তনা (১৩) নামে ৩ জন ভিকটিমকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মুশফেকা ও নুর বেগম রোহিঙ্গা নাগরিক।

র্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর মো. আশরাফুল হক জানান, রাজধানীসহ এর পার্শ্ববর্তী এলাকা থেকে রোহিঙ্গা নাগরিক পাচারকারী চক্রের ১১ সদস্যকে আটক করা হয়েছে। চক্রটি দীর্ঘদিন ধরে রোহিঙ্গা নাগরিকদের প্রলোভন দেখিয়ে কৌশলে ক্যাম্প থেকে বের করে আনতো। এরপর ভুয়া ঠিকানা ব্যবহার করে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচার করে আসছিল। রোহিঙ্গা নাগরিকদের পাশাপাশি বাংলাদেশি নাগরিকদেরকেও মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার করতো।

আটকদের কাছ থেকে বিপুল পরিমান পাসপোর্ট, মোবাইল, নগদ টাকা ও চেকবই উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০২৫১ ঘন্টা, জুলাই ১৯, ২০১৯
পিএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।