ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে অচলাবস্থা, ৪টি ফেরিই ভরসা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৮ ৯:২৮:০৩ পিএম
মাত্র ৪টি ফেরিতে চলছে ঘাট

মাত্র ৪টি ফেরিতে চলছে ঘাট

মাদারীপুর: পদ্মা নদীতে তীব্র স্রোতের ফলে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ হবার উপক্রম। মাত্র ৪টি ফেরি দিয়ে বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে পরিবহন পারাপার করা হচ্ছে। তীব্র স্রোত থাকায় পদ্মা পার হতে সময় লাগছে দ্বিগুণেরও বেশি। ফেরি চলাচলে অচলাবস্থা থাকায় উভয় ঘাটে আটকে পড়েছে বিভিন্ন পরিবহন। ফলে দুর্ভোগে পোহাতে হচ্ছে পরিবহন সংশ্লিষ্টদের।

পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাওয়ায় স্রোতের তীব্রতায় গত চারদিন ধরেই এ নৌরুটে ফেরি চলাচল চরমভাবে ব্যহত হচ্ছে। বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ী ঘাট সূত্রে এ তথ্য জানা গেছে।

ঘাট সূত্রে জানা যায়, পদ্মা নদীর পানি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে স্রোতের গতিবেগও বেড়েছে। নৌরুটের মূল নদী থেকে লৌহজং টার্নিংয়ের প্রবেশ মুখে সৃষ্টি হয়েছে প্রচণ্ড ঘূর্ণিস্রোত। 

স্রোতের গতিবেগ বৃদ্ধি পেলে স্রোতের সঙ্গে চলতে না পারায় এ রুটের সব ডাম্ব ফেরিসহ ১২টি ফেরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বাকী ৪টি ফেরি দিয়ে কোনমতে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। 

এর মধ্যে রোরো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ও এনায়েতপুরী এবং ভিআইপি ফেরি ফরিদপুর ও কে-টাইপ ফেরি কাকলি চলাচল করছে। তবে পদ্মা পার হতে দ্বিগুণেরও বেশি সময় ব্যয় করতে হচ্ছে। গত কয়েকদিন ধরে উভয় ঘাটে সহস্রাধিক পরিবহন আটকে রয়েছে।

বিআইডব্লিউটিসির কাঠালবাড়ি ফেরি ঘাটে ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্রোতের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় ১২টি ফেরি স্রোত উপেক্ষা করে চলতে ব্যর্থ হচ্ছে। ফলে বন্ধ রাখা হয়েছে ফেরিগুলো। সকাল থেকে ৪টি ফেরি চলাচল করছে। 

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-18 21:28:03