ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
বরিশালে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘর ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী দেখতে শিক্ষার্থীদের ভিড়। ছবি: বাংলানিউজ

বরিশাল: প্রজন্মকে ও শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের স্মৃতি জাগ্রত করতে বরিশালে শুরু হয়েছে ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে বরিশালের শের-ই বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ৫শ শিক্ষার্থীদের মধ্যে আলোকচিত্র ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

কর্মসূচির দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মকর্তা পলি ঘোষ বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে প্রথমেই বরিশাল থেকে দেশব্যাপী এই কর্মসূচি শুরু হয়েছে।

ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রদর্শনী দেখতে শিক্ষার্থীদের ভিড়।  ছবি: বাংলানিউজবরিশাল জেলার ৮ উপজেলার ২০ শিক্ষা-প্রতিষ্ঠানের প্রায় ২০ হাজার শিক্ষার্থীদের মধ্যে ধারাবাহিকভাবে কর্মসূচির প্রদর্শনী হবে। এটি চলবে আগামী একমাস পর্যন্ত। এর সঙ্গে শিক্ষার্থীরা তাদের প্রতিবেশী ও স্বজনদের কাছ থেকে মুক্তিযুদ্ধের স্মৃতি লিখে জাদুঘরের কাছে জমা দেবে ও বই আকারে তা প্রকাশিত হবে।

মুক্তিযুদ্ধের স্মৃতি সবার মধ্যে জীবন্ত রাখতেই এই কর্মসূচি বলে জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক হারুনর রশিদ, মুক্তিযুদ্ধ গবেষক, সাংবাদিক সুশান্ত ঘোষ ও জাদুঘরের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।