ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তিতে অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তিতে অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড

ঢাকা: মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে ‘অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড’র আয়োজন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

বৃহস্পতিবার (১৮ জুলাই) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের সহায়তায় আগামী শনিবার (২০ জুলাই) বিজ্ঞান জাদুঘরে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

সারাদেশ থেকে প্রায় ৩০০ জন এ প্রতিযোগিতায় অংশ নেবেন।

এছাড়াও আয়োজন করা হয়েছে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার। এগুলো শেষে শুরু হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এ আয়োজন। পরে সন্ধ্যা ৭টা থেকে অনুষ্ঠানে আগতদের জন্য শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে আকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তিতে জাদুঘরের মহাকাশ গ্যালারিতে ‘টাইমলাইন অব স্পেস অ্যাক্সপ্লোরেশন’ শিরোনামে এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবারই দর্শনার্থীদের জন্য তা উন্মুক্ত করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার।

এ ব্যাপারে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, চন্দ্রাভিযানের ঐতিহাসিক এই দিনকে স্মরণীয় করতেই আমাদের এ আয়োজন। মহাকাশকে ঘিরে বাংলাদেশেরও অনেক স্বপ্ন আছে। মানব সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে মহাকাশ কেন্দ্রিক গবেষণা ও আবিষ্কার এখন সময়ের দাবি।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।