ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন ওষুধ আনতে ডিএনসিসির টেকনিক্যাল কমিটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
নতুন ওষুধ আনতে ডিএনসিসির টেকনিক্যাল কমিটি

ঢাকা: মশা নিধনের জন্য ব্যবহৃত ওষুধের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠায় বিদেশ থেকে নতুন ওষুধ আনতে কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আর কেমন ওষুধ আনা হবে তা নির্ধারণ করতে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৯ জুলাই) রাজধানীর বারিধারায় কালাচাদপুর সরকারি স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গু বিষয়ক সচেতনতামূলক এক সভা শেষে সাংবাদিকদের ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এসব কথা জানান।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের ওষুধ পরীক্ষার সময় যত মশা মরার কথা ছিল তা মরেনি।

এটা সত্য। এজন্য আমরা নতুন ধরনের ওষুধ কিনতে, কী ধরনের ওষুধ কেনা উচিৎ তা নির্ধারণে সরকার এবং বেসরকারি খাত থেকে বিশেষজ্ঞের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তাদের যত দ্রুত সম্ভব তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  

এডাল্ডিসাইড ওষুধ নিয়ে সন্দেহ আছে স্বীকার করে আতিকুল ইসলাম বলেন, মশক নিধনে দুই ধরনের ওষুধ আমরা দিয়ে থাকি- একটি সকালের দিকে লার্ভিসাইড এবং দ্বিতীয়টি বিকেলের দিকে এডাল্ডিসাইড। লার্ভিসাইড নিয়ে কোনো প্রশ্ন ওঠেনি। প্রশ্ন উঠেছে এডাল্ডিসাইড নিয়ে। আমরা সেটি নিয়ে কাজ করছি। আটটি সংস্থার বিশেষজ্ঞরা আছেন এই টেকনিক্যাল টিমে।  

এর আগে একসভায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র আতিকুল বলেন, আমাদের নিজেদের সচেতন হতে হবে। আমরা সচেতন হলে এডিস মশা নিয়ন্ত্রণ করা যাবে। আর এডিস মশা নিয়ন্ত্রণে আসলে ডেঙ্গু বা সিকুঙ্গুনিয়া আমাদের স্পর্শ করতে পারবে না।  

‘আজ আমি তোমাদের কাছে এসেছি যেন তোমরা বাসায় গিয়ে সবাইকে বলো যে, আসুন আমরা সবাই মিলে তিনদিনের চেয়ে বেশি পানি জমতে না দিই। আমাদের চারপাশের জায়গাগুলো আমরা যেন পরিষ্কার পরিচ্ছন্ন রাখি। ’ 

এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. মমিনুর রহমান মামুন, ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন বাবুল, কলেজের অধ্যক্ষ ড. আরিফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জুলাই ১৮,২০১৯
এসএইচএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।