ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মৎস্য কালোবাজারিদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
মৎস্য কালোবাজারিদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল অব. জাহিদ ফারুক শামীম বলেছেন, আগে মানুষ কাপড় শুকাতে দিলে ছেঁড়া লুঙ্গি, শাড়ি দেখা যেত, কিংবা টেলিভিশনে সাক্ষাৎকার দেখার সময় গ্রামের মানুষের গায়ে ছেঁড়া কাপড় দেখা যেত। এখন আর তা দেখা যায় না। সবাই ভালো কাপড় পরছে। বর্তমান সরকারের আমলে আমরা অর্থনৈতিকভাবে অনেক ভালো আছি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১২টায় নগরের অশ্বিনী কুমার হলে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগে একজন রিকশাচালকের দিনে এক থেকে দুইশ’ টাকা আয় করতেই কত কষ্ট হতো, কিন্তু এখন তারা দিনে সাত থেকে আটশ’ টাকাও আয় করছে।

সবাই যদি মিলেমিশে দেশের উন্নয়নে কাজ করি, তাহলে ২০৪১ সালের মধ্যেই সমৃদ্ধশালী দেশ হবে বাংলাদেশ।  

তিনি বলেন, বর্তমান সরকার দেশ ও জনগণের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগে জেলেদের সহায়তা করা হতো না, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের আমলেই জেলেদের কথা চিন্তা করে সহায়তা দেওয়া হচ্ছে। সহায়তার পরিমাণ বাড়ানোর বিষয়ে যে প্রশ্ন উঠছে, তাও পর্যায়ক্রমে দেখা হবে। মনে রাখতে হবে, রাতারাতি কিছু করা সম্ভব না।

জাহিদ ফারুক শামীম বলেন, আগে বিদেশিরা আমাদের নিয়ে হাসাহাসি করতো। কিন্তু, বর্তমান সরকারের উন্নয়নশীল চিন্তা-ভাবনার কারণে তারা এখন বাংলাদেশকে রোল মডেল হিসেবে দেখছে। আমরা মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।  তারপরও একজন ভালো করলে আরেকজন তা দেখতে পারি না। এমনটা না করে আসুন গ্রামের পুকুর, খাল, জলাশয়ে সবাই মিলে মাছ চাষ করি। দেশের মৎস্য সম্পদের উৎপাদন বাড়াই, প্রত্যেকের ভাগ্যের পরিবর্তন ঘটাই।  

তিনি বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যারা জাটকা নিধন করছে, রেণু আহরণ করে পাচার করছে, সেসব কালোবাজারিদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আশা করি, বরিশাল বিভাগে কোনো অসাধু ব্যবসায়ী তাদের কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে না। কেউ কালোবাজারি করতে পারবে না।

বরিশালের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জাকারিয়া, বিভাগীয় মৎস্য অধিদফতরের উপ-পরিচালক ড. মো. অলিউর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মো. আবু সাইদ।

আলোচনা সভার আগে জেলা প্রশাসন ও মৎস্য অধিদফতরের আয়োজনে সার্কিট হাউজ চত্বর থেকে নগরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে অশ্বিনী কুমার হল চত্বরে এসে শেষ হয়। পরে, সেখানে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা শেষে দুই জন সফল মৎস্যচাষী ও একটি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন বরিশালের আগৈলঝাড়া উপজেলার  সৈকত সরকার ও বাবুগঞ্জ উপজেলার মো. আমিনুল ইসলাম। সফল প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা পেয়েছে বরিশালের ব্র্যাক গলদা চিংড়ি হ্যাচারি।

দুপুর সাড়ে ১২টায় নগরের বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন ডিসি লেকে জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে প্রতিমন্ত্রী কর্নেল অব. জাহিদ ফারুক শামীম মাছের পোনা অবমুক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এমএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।