ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কূটনৈতিক সম্পর্কে বাংলাদেশ-পালাউ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
কূটনৈতিক সম্পর্কে বাংলাদেশ-পালাউ

ঢাকা: বাংলাদেশের সঙ্গে পশ্চিম প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ পালাউয়ের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনে একটি চুক্তি সই হয়েছে। 

নিউইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে পালাউয়ের রাষ্ট্রপতি থমাস এসাং রেমেনগেসাউ জুনিয়র এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও জাতিসংঘে নিযুক্ত পালাউয়ের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত নেডিকাস ওলাই উলুডং নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তিতে সই করেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এই চুক্তি বাংলাদেশ ও পালাউয়ের মধ্যে বন্ধুত্বের সূদৃঢ় সম্পর্ক রচনা করবে। বিস্তৃত করবে পারস্পরিক সহযোগিতার দিগন্ত। পাশাপাশি এটি ব্যবসা-বাণিজ্য ও পর্যটনে পারস্পরিক বিনিয়োগ, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, দুর্যোগ ঝুঁকি হ্রাস, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার ক্ষেত্রেও অবদান রাখবে বলে দুই দেশের প্রতিনিধিরা প্রত্যাশা করেন।  

চুক্তিটি সইয়ের মাধ্যমে উভয় দেশ জাতীয় সার্বভৌমত্বের প্রতি পারস্পারিক শ্রদ্ধা ও আঞ্চলিক সংহতি বজায় রাখা, অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাসহ জাতিসংঘের নীতিমালা এবং আন্তর্জাতিক আইনসমূহের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করলো।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯ 
টিআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।