ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
দুধের নমুনা সংগ্রহে বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণের আহ্বান 

ঢাকা: পরীক্ষার জন্য দুধের নমুনা সংগ্রহে দুর্নীতিমুক্ত ও বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করার আহ্বান জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন।

বুধবার (১৭ জুলাই) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত যৌথ আলোচনা সভায় এ দাবি জানানো হয়।  

সংগঠনগুলো হচ্ছে- পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), ডব্লিউবিবি ট্রাস্ট, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, জনউদ্যোগ, বিসিএইচআরডি, পরিবেশ আন্দোলন মঞ্চ, গ্রীনফোর্স, সুবন্ধন উল্লেখযোগ্য।

 

‘ঢাবি অধ্যাপকের পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা: জনস্বার্থে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ডা. লেলিন চৌধুরী।

তিনি বলেন, আদালতের নির্দিষ্ট করে দেওয়া ল্যাবরেটরিতে সরবরাহ করবার জন্য নমুনা সংগ্রহ যেন সম্পূর্ণ বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করা হয়। আমরা আশঙ্কা করছি নমুনা সংগ্রহের ক্ষেত্রে দুর্নীতি হতে পারে।

‘খোলা বাজার থেকে নমুনা সংগ্রহ করতে হবে। কোনো মতেই ঘোষিত বা পূর্বনির্ধারিত স্থান থেকে সংগৃহীত অথবা কোম্পানির সরবরাহ করা নমুনা নিয়ে পরীক্ষা করা চলবে না। নমুনা সংগ্রহের সময় এক প্রস্থ নমুনা সংগ্রহ করতে হবে। ’

ডা. লেলিন চৌধুরী বলেন, আদালত কর্তৃক নির্দিষ্ট ল্যাবে এক প্রস্থ নমুনা পাঠাতে হবে। আরেক প্রস্থ নমুনা দেশের বাইরে স্বীকৃত ল্যাবে পাঠাতে হবে। এতে জনমনে তৈরি হওয়া আশঙ্কা ও আতঙ্ক দূর হবে।  

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পবা’র চেয়ারম্যান আবু নাসের খান। বক্তব্য রাখেন- ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট সভাপতি অধ্যাপক মো. আবু সাঈদ, ডব্লিউবিবি ট্রাস্ট পরিচালক গাউস পিয়ারী, গ্রীনফোর্সের সমন্বয়কারী শেখ ফরিদ, কেন্দ্রীয় খেলাঘরের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুনু আলী, নিরাপদ পানি আন্দোলন সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
আরকেআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।