ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

উন্মুক্ত জলাশয়ে মাছ কমছে আশঙ্কাজনক হারে  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৭ ৯:০৬:১৮ পিএম
বক্তব্য রাখছেন ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। ছবি: বাংলানিউজ

ফেনী: বাংলাদেশের উন্মুক্ত জলাশয়ে আশঙ্কাজনক হারে মাছ কমে যাচ্ছে বলে জানিয়েছেন মৎস্যবিজ্ঞানী ও ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ফেনীতে বুধবার (১৭ জুলাই) দুপুরে সাংবাদিকদের সঙ্গে জেলা মৎস্য অধিদপ্তরের মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। 

মতবিনিময় সভার প্রধান অতিথি ড. শাহ বলেন, বাংলাদেশের উন্মুক্ত জলাশয়ে আশঙ্কাজনক হারে মাছ কমে যাচ্ছে। এজন্য ফসলের মাঠে কীটনাশক ব্যবহার, পরিবেশ দূষণ ও বন্যা নিয়ন্ত্রণ ব্যবস্থা দায়ী। অতি শিগগির যদি এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া না যায়, তাহলে একদিন দেশের খাল-বিলসহ সব উন্মুক্ত জলাশয় মাছশূন্য হয়ে পড়বে।

জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনীর প্রবীণ সাংবাদিক আবু তাহের, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সৈয়দ মোস্তফা জামান, মৎস্য কর্মকর্তা মো. মোশারফ হোসেন। 

সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিন জানান, সারাদেশের মতো ফেনীতেও সাত দিনব্যাপী (১৭-২৩ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হবে। 

এ উপলক্ষে সড়কে র‌্যালি, পোনা মাছ অবমুক্তকরণ, সমাবেশ, ফরমালিনবিরোধী অভিযান, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, বিভিন্ন স্কুল-কলেজ মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ক উদ্ধুদ্ধকরণ সভা ও ভিডিও প্রদর্শন, জাতীয় মৎস্য সপ্তাহ মূল্যায়ন পুরস্কার বিতরণ ইত্যাদি কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এসএইচডি/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-17 21:06:18