bangla news

তীব্র স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৭ ৯:০৫:৩০ পিএম
পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন। ছবি: বাংলানিউজ

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচলে বিঘ্ন। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট দিয়ে প্রতিদিন দক্ষিন পশ্চিম অঞ্চলের ২১ জেলার মানুষ ও যানবাহন পারাপার হয়। কিন্তু কয়েকদিন ধরে পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

আবার এ রুটে ফেরি স্বল্পতাও দেখা দিয়েছে। ফলে পাটুরিয়া ঘাট এলাকায় পারাপারের যানবাহনের সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

সরেজমিনে পাটুরিয়া ফেরি ঘাটে দেখা যায়, ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে আরসিয়ালের মোড় ছাড়িয়ে গেছে যাত্রীবাহী পরিবহনের সারি। পাটুরিয়া ঘাটের প্রবেশের সংযোগ সড়কের দুই পাশে পণ্যবোঝাই ট্রাক রয়েছে দুই শতাধিক এবং ঘাট এলাকার ট্রাক ট্রার্মিনালে রয়েছে, চার শতাধিক পণ্যবোঝাই ট্রাক।

পারাপারের জন্য এসব যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। যাত্রীবাহী পররিবহন, জরুরি পণ্যবোঝাই ট্রাক এবং ছোট ব্যক্তিগত গাড়ী অগ্রাধিকারভিত্তিতে পারাপার করা গেলেও ভোগান্তিতে পড়েছেন পণ্যবাহী ট্রাকের চালকেরা।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১১টি ফেরি চলাচল করছে। ভাসমান কারখানা মধুমতিতে মেরামতে আছে, ছোট ফেরি সন্ধ্যা মালতি, শাপলা শালুক, রজনীগন্ধা এবং রো রো ফেরি খানজাহান আলী নামের চারটি ফেরি। নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি পারাপারে পূর্বের সময়ের চেয়ে তিন গুণ সময় বেশি লাগছে। ফলে উভয় ঘাটে যানবাহনের সারি দীর্ঘ হচ্ছে।

মাদারিপুর গামী যাত্রীবাহী পরিবহন ঈগলের চালক রফিক বাংলানিউজকে বলেন, পাটুরিয়া ঘাটে ফেরিতে ওঠার জন্য কয়েক ঘণ্টা যাবৎ অপেক্ষায় আছি। শুনেছি নদীতে স্রোতের কারণে পারাপারে সময় লাগছে বেশি। যানবাহনের সারিও হচ্ছে দীর্ঘ।

যশোরগামী ট্রাক চালক হযরত মিয়া বাংলানিউজকে বলেন, আজ তিনদিন পর ফেরি পারাপারের টিকিট পেলাম। তবে কখন ফেরিতে ওঠতে পারবো, তা বলতে পারছি না। আমার সামনে এখনো যে পরিমাণ বাস আর ট্রাক আছে, তাতে মনে হচ্ছে না সন্ধ্যার আগে ফেরিতে উঠতে পারবো।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বাংলানিউজকে বলেন, পাটুরিয়া ঘাটে পারাপারের জন্য যাত্রীবাহী পরিবহন রয়েছে এক শতাধিক। আর পণ্যবোঝাই ট্রাক রয়েছে ছয় শতাধিক। বর্তমানে পাটুরিয়া সংযোগ সড়কে দুই শতাধিক এবং ঘাট ট্রার্মিনালে চার শতাধিক পণ্যবোঝাই ট্রাক এ নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে। ১১টি ফেরি দিয়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহন পারাপার করা হচ্ছে এবং চারটি ফেরি ভাসমান কারখানা মধুমতিতে মেরামতের জন্য আছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘন্টা, জুলাই ১৭, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ফেরি পারাপার মানিকগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-17 21:05:30