ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্রকৌশলীদের বিদেশমুখী প্রবণতা কমেছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
প্রকৌশলীদের বিদেশমুখী প্রবণতা কমেছে অনুষ্ঠানে অতিথিরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৌশলীদের সুযোগ-সুবিধা আগের তুলনায় অনেক বাড়িয়েছেন। ফলে দেশের মেধাবী সন্তানরা এখন আর বিদেশমুখী হচ্ছেন না। দেশে থেকেই উন্নয়নে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর।

বুধবার (১৭ জুলাই) আইইবি’র মিলনায়তনে ‘অ্যাসোসিয়েট মেম্বার অব দ্য ইনিস্টিটিউশন অব ইঞ্জিনিয়াসের (এএমআইই) ৭৮তম ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, দেশের সার্বিক অবকাঠামোগত উন্নয়ন, প্রযুক্তিগত উৎকর্ষ সাধন এবং দেশের উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা অনস্বীকার্য।

দেশে প্রতিটি ক্ষেত্রে প্রকৌশলীরা সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। দেশের প্রকৌশলীরা আজ শুধু দেশে নয়, সারা বিশ্বে সুনামের সঙ্গে কাজ করছেন।
 
আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক বলেন, জননেত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। যা এখন আর কল্পনা বা অনুমানের মধ্যে সীমাবদ্ধ নেই, বিষয়টি এখন দৃশ্যমান। বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক বা এ ধরনের যেসব সংস্থা রয়েছে, তাদের সবারই অভিমত, বাংলাদেশ সামনের পাঁচ বছরের মধ্যে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে। বর্তমান সরকারও দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছে যে, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ পৃথিবীর উন্নত দেশের কাতারে মাথা উঁচু করে দাঁড়াবে।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান ওয়ালিউল্লাহ সিকদারের সভাপতিত্বে ও আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক শাহাদাৎ হোসেন শিবলুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইইবি’র ভাইস প্রেসিডেন্ট নুরুজ্জামান, এসএম মঞ্জুরুল হক মঞ্জু, মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, ড. এমএম সিদ্দিক, আইইবি’র সাধারণ সম্পাদক খন্দকার মঞ্জুর মোর্শেদ, আইইবি’র এএমআইই’র পরীক্ষা নিয়ন্ত্রক ও বাংলাদেশ প্রফেসনাল ইঞ্জিনিয়ার্স রেজিস্ট্রেশন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. দীপক কান্তি দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এমএএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।