ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

সরকারের কাছে নারী-শিশু নির্যাতনের সঠিক পরিসংখ্যান নেই 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সরকারের কাছে নারী-শিশু নির্যাতনের সঠিক পরিসংখ্যান নেই  সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা

ঢাকা: নারী ও শিশু নির্যাতনের বেজলাইন ডাটা না থাকায় সরকারের কাছে নির্যাতনের সঠিক পরিসংখ্যান নেই বলে জানিয়েছেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা।

তিনি বলেন, আমিতো বলছি বেজলাইন ডাটা কোথাও নেই। এক্ষেত্রে দৃশ্যমান সমস্যাগুলো সমাধানের ডিসিদের এ বিষয়ে কঠোরভাবে ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি।

ওনারা যাতে তাদের মনিটরিং ও সহযোগিতা বাড়ায় এজন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের চতুর্থ অধিবেশন শেষে এক প্রশ্নের উত্তরে তিনি সাংবাদিকদের একথা বলেন।

নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, আগেও নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটতো। কিন্তু সেগুলো তারা প্রকাশ করতো না। কিন্তু বর্তমানে প্রধানমন্ত্রী নারীদের এতটা ক্ষমতাধর ও ভয়েস রেইজ করেছেন যে তারা নিজেরা এ বিষয়ে এগিয়ে আসছে এবং ঘটনাগুলো প্রকাশ করছে।

আপনি কি বলছেন এ সংখ্যাটা বাড়েনি- এমন প্রশ্নে তিনি বলেন, বাড়েনি সেটাও বলিনি, কমেছে সেটাও বলিনি। আমি বলছি যে, যদি বলি বেড়েছে তাহলে একটা তুলনা করে বলতে হয়। কিন্তু আমরা তুলনা করতে পারি না। কারণ আমাদের কাছে বেজলাইন ডাটা নেই।  

নারী ও শিশু নির্যাতনের ঘটনায় আপনাকে কি উদ্বিগ্ন করে- এ প্রশ্নে তিনি বলেন, অবশ্যই উদ্বিগ্ন করে। কারণ আমিওতো নারী।

নারী ও শিশু নির্যাতন তেমনভাবে বাড়েনি বা ক্রাইসিস মোমেন্ট তৈরি হয়নি- আপনার এ বক্তব্য গণমাধ্যমেই বেশি প্রচার হচ্ছে। এ বিষয়ে ডিসিদের কী নির্দেশনা দেওয়া হয়েছে। এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আপনারা সংখ্যা যেটা বলছেন সেটা, আর ক্রাইসিস নিয়ে কথা বলেছি। এখনও আমি সেটাই বলবো। সেটা হচ্ছে আপনারা যে বলেন অনেক বেড়েছে, আমি আপনাদের থেকে পাল্টা জানতে চাই , এ বিষয়ে আপনাদের কাছে কী কোনো বেজলাইন সার্ভের ডাটা আছে? যার সঙ্গে তুলনা করে বলছেন যে, নারী নির্যাতন, শিশু নির্যাতন বেড়েছে।

নারী ও শিশু নির্যাতনের বিষয়ে আপনার অভিমত কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি চাই না একটি নারী কিংবা শিশু নির্যাতিত হোক। যে প্রসঙ্গে আমি বলেছি, আগেও নারী নির্যাতন সংক্রান্ত ঘটনাগুলি ঘটেছে। কিন্তু তাদের সংখ্যা আমরা জানি না। কারণ এখন প্রধানমন্ত্রীর বদৌলতে ইলেকট্রনিক ও প্রিন্টমিডিয়া অগণিত। সেজন্য আমরা এখন জানতে পারছি কতজন নারী বা শিশু নির্যাতনের শিকার হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য অনেকগুলি পদক্ষেপ নিয়েছেন। আজ ডিসিদের সভায়ও আটজন নারী ডিসি রয়েছেন। কিন্তু তার আগে কি নারীদের এ রকম অবস্থা ছিল? এখনও নারী এতো এমপাওয়ার্ড হয়েছে যে, আগে এ ধরনের ঘটনা ঘটলে মানুষ গোপন রাখতো।  

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯ 
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।