ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যাকবলিতদের জন্য রেডক্রিসেন্টের বিশেষ সহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
বন্যাকবলিতদের জন্য রেডক্রিসেন্টের বিশেষ সহায়তা

ঢাকা: দেশের বন্যাকবলিত সবকয়টি জেলার দুর্গত জনগণের জন্য কাজ করছে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি। বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় তহবিল সংগ্রহের লক্ষ্যে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটিজের মাধ্যমে ডিজাস্টার রিলিফ ইমারজেন্সি ফান্ড চালু করা হয়েছে।

সোসাইটি সূত্রে জানা যায়, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরের সহায়তায় বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে রেডক্রিসেন্ট জেলা ইউনিটের পক্ষ থেকে বনার্তদের মধ্যে শুকনো ও রান্না করা খাবার, হাইজিন কিটস, নিরাপদ পানি, তারপলিনসহ নিত্যেপ্রয়োজনীয় জিনিসাদি বিতরণ অব্যাহত রয়েছে। রাঙামাটি জেলায় ক্ষতিগ্রস্ত ৪০০ পরিবারের মধ্যে হাইজিন কিটস ও সুনামগঞ্জে ১০০ পরিবারের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

 

এছাড়াও বান্দরবানে ১০০ পরিবার, সিলেটে ২০০ পরিবার এবং জামালপুরে ৫০০ পরিবাররের মধ্যে শুকনো খাবার ও ফুড প্যাকেজ বিতরণের প্রস্তুতি রয়েছে।  

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে লালমনিরহাট জেলা রেডক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত সদর উপজেলার খোলাহাটি গ্রামের ১৫০ পরিবারের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়।
 
এদিকে, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির মগবাজার জাতীয় সদর দপ্তর ও বন্যাকবলিত ৩২ জেলার জেলা রেডক্রিসেন্ট ইউনিটের সব কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।  

এছাড়াও তাৎক্ষণিক রেসপন্সের সুবিধার্থে শুক্র (১৯ জুলাই) ও শনিবার (২০ জুলাই) অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে রেডক্রিসেন্ট কর্তৃপক্ষ।
 
সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ জানায়, বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত জনগণকে চিকিৎসাসেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম ও প্রয়োজনীয় ওষুধ।  

এছাড়াও প্রস্তুত রাখা হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স টিম, ন্যাশনাল ডিজাস্টার ওয়াটসন রেসপন্স টিম, ইউনিট ডিজাস্টার রেসপন্স টিমের সদস্যসহ ক্ষতিগ্রস্ত জেলা রেডক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবকদের। সার্বক্ষণিক ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের জন্য সোসাইটির মগবাজার জাতীয় সদর দপ্তরে কাজ করছে ‌বিডিআরসিএস কন্ট্রোল রুম এবং কন্টিনজেন্সি প্লান অ্যাক্টিভেট করা হয়েছে।
 
এদিকে, মঙ্গলবার সোসাইটির কনফারেন্স কক্ষে বন্যা পরিস্থিতি মোকাবিলায় করণীয় শীর্ষক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন। উপস্থিত ছিলেন- সোসাইটির উপ-মহাসচিব মো. রফিকুল ইসলাম, ডিজাস্টার রেসপন্স বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মো. বেলাল হোসেনসহ বিডিআরসিএস’র উচ্চপর্যায়ের কর্মকর্তারা।
 
সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে রেডক্রিসেন্ট সোসাইটি প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে জরুরি সহায়তা হিসেবে শুকনো ও রান্না করা খাবার ও হাইজিন কিটস বিতরণ করা হয়েছে। বন্যাকালীন এবং বন্যা পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য জরুরি সাড়া দেয়াকারী টিমসহ সব কর্মকর্তাকে প্রস্তুত রাখা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৫৫৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এমএএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।