ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে পর্যবেক্ষণ ক্যাম্প-সভা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে পর্যবেক্ষণ ক্যাম্প-সভা 

ঢাকা: মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীতে টেলিস্কোপে চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্প ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে এ পর্যবেক্ষণ ক্যাম্প ও সভা অনুষ্ঠিত হয়।  

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন ও ইএমকে সেন্টার যৌথভাবে সবার জন্য উন্মুক্ত এ চাঁদ পর্যবেক্ষণ ও সভার আয়োজন করে।

এ সময় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং বিভিন্ন বয়সের নারী-পুরুষ চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্পে অংশগ্রহণ করে চাঁদ পর্যবেক্ষণ করেন।  

চাঁদ পর্যবেক্ষণ ক্যাম্পে অংশগ্রহণ করতে আসা রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা ফাতেমা-তুজ-জোহরা বাংলানিউজকে বলেন, মহাকাশ এবং চাঁদ নিয়ে মানুষের আগ্রহ সবসময়ই বেশি। পাশাপাশি মানুষের চাঁদ বিষয়ে অনেক কুসংস্কারও আছে। চাঁদ অনেক সুন্দর। আজকে আকাশ মেঘলা থাকা সত্ত্বেও অনেক কাছ থেকে চাঁদ দেখতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি।

আয়োজক সংগঠন অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ এবং ৬ ইঞ্চি ওরিয়ন টেলিস্কোপ রয়েছে।  

তিনি আরো বলেন, মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তি উপলক্ষে আমরা সবাইকে কাছে থেকে চাঁদ দেখার সুযোগ করে দেওয়াই আমাদের উদ্দেশ্য।

এর আগে সন্ধ্যা ৬টার দিকে মহাকাশ এবং চাঁদ বিষয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচক হিসেবে অংশগ্রহণ করেন আজহারুল হক সেলিম।  


তিনি বলেন, প্রায় সাড়ে চার বিলিয়ন বছর আগে theia নামে একটি গ্রহের সঙ্গে সংঘর্ষের ফলে চাঁদের সৃষ্টি হয়। প্রতিবছর চাঁদ পৃথিবী থেকে দুই ইঞ্চি দূরে সরে যাচ্ছে। আমরা চাঁদের ৫৯ শতাংশ দেখতে পাই এবং সবসময় চাঁদের এক পাশ দেখতে পাই।  

আজহারুল হক চন্দ্র গ্রহণের সময় মানুষের নানা কুসংস্কার প্রসঙ্গে বিশেষ করে গর্ভবতী নারীদের খাবার গ্রহণ না করার বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই বলে উল্লেখ করেন।

এ সময় চাঁদ এবং মহাকাশ বিষয়ে দর্শনার্থীদের বিভিন্ন ডকুমেন্টারি দেখানো হয়।

১৯৬৯ সালের ১৬ জুলাই মানুষবাহী মার্কিন নভোযান অ্যাপোলো-১১ চাঁদের অভিমুখে যাত্রা করে। এ অভিযানে অংশ নেন দলপতি নিল আর্মস্ট্রং, কমান্ড মডিউল চালক মাইকেল কলিন্স এবং চন্দ্র অবতরণযানের চালক অ্যাডুইন অল্ড্রিন জুনিয়র। ২০ জুলাই নিল আর্মস্ট্রং প্রথম চাঁদের বুকে অবতরণ করেন।  

বাংলাদেশ সময়: ০১৪৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
আরকেআর/এসকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।