ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩ লক্ষাধিক মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩ লক্ষাধিক মানুষ জেলা প্রশাসনের সংবাদ সম্মেলন

সিলেট: সিলেটে বন্যায় ৪৮ হাজার ৭৬৩ পরিবারের তিন লাখ ৩৮ হাজার ৬৩৫ জন মানুষে ক্ষতিগ্রস্ত বলে জানিয়েছে সিলেট জেলা প্রশাসন। বন্যাকবলিত হয়েছে জেলার ১৩টি উপজেলার তিনটি পৌরসভাসহ ১৩টি ইউনিয়ন। এসব মানুষের চিকিৎসা সহায়তায় ১৪০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমান।

তিনি বলেন, বন্যায় আংশিক ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ৬ হাজার ৪৫৬টি এবং সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ৯৯৫টি।

আর আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে দু’টি। আশ্রয়কেন্দ্রে আশ্রিত পরিবারের সংখ্যা ৫১টি। বন্যাকবলিত এলাকায় ২৫৪টি প্রাথমিক বিদ্যালয় ও ৮১টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসা।

এছাড়া গ্রীষ্মকালীন সবজি ক্ষেত নিমজ্জিত হয়েছে তিন হাজার ৮শ ৬৬ হেক্টর। বেড়িবাঁধ ভেঙেছে ১৫টি স্থানে। ভাঙনকবলিত বাঁধের দৈর্ঘ্য ২৪৫ কিলোমিটার এবং আংশিক ক্ষতিগ্রস্ত বাঁধের দৈর্ঘ্য ৪ হাজার ৬৮০ কিলোমিটার।

মীর মাহবুবুল রহমান বলেন, বন্যাদুর্গতদের মধ্যে ছয়টি উপজেলায় ৫৭ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ হয়েছে। দুর্গতদের চিকিৎসায় গঠন করা হয়েছে ১৪০টি মেডিকেল টিম।

আক্রান্ত পরিবারগুলোর জন্য পর্যাপ্ত বরাদ্দ পাওয়া গেছে জানিয়ে মীর মাহবুবুর বলেন, এরই মধ্যে বরাদ্দ ৬শ মেট্রিকটন চালের মধ্যে ২৪৬ মেট্রিকটন বিতরণ করা হয়েছে। সরকার থেকে বরাদ্দ আট লাখ টাকার মধ্যে বিতরণ করা হয়েছে চার লাখ টাকা। পাশাপাশি তিন হাজার কার্টন শুকনা খাবার বরাদ্দ পেয়ে দুই হাজার কার্টন বিরতরণ করা হয়েছে।

মঙ্গলবার থেকে সিলেটে বিভিন্ন নদীর পানি কমছে। ফলে নতুন এলাকা প্লাবিত হওয়ার কোনো আশঙ্কা নেই। এরপরও ১৩টি উপজেলায় ১৯০টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এনইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।