ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমাতে তথ্য অধিকার আইন বড় হাতিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমাতে তথ্য অধিকার আইন বড় হাতিয়ার ওরিয়েন্টেশন অনুষ্ঠানে সনাকের বরিশাল শাখা নেতারা। ছবি: বাংলানিউজ

বরিশাল: সচেতন নাগরিক কমিটির (সনাক) বরিশাল শাখার সভাপতি অধ্যাপক শাহ সাজেদা বলেছেন, প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমিয়ে আনার জন্য তথ্য অধিকার আইন একটি বড় হাতিয়ার। এ আইন ২০০৯ সালে পাস হলেও এর পুরোপুরি বাস্তবায়ন এখনও সম্ভব হয়নি। আইনটি কার্যকর করার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। সাধারণ জনগণের এ আইন সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা চাই।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ৯টায় বরিশালের সনাক কার্যালয়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ বিষয়ক একটি প্রতিবেদন উপস্থাপন করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম।

সনাক বরিশালের উদ্যোগে ওরিয়েন্টেশনে তরুণ সাংবাদিক, স্বেচ্ছাসেবক, শিক্ষার্থীসহ মোট ৩৬ জন অংশ নেন। পরে তাদের তথ্য অধিকার আইনে আবেদনের প্রক্রিয়া হাতে কলমে শেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।