ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভোলাহাটে খাল ভরাট করে দখল, জলাবদ্ধতা-দুর্ভোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
ভোলাহাটে খাল ভরাট করে দখল, জলাবদ্ধতা-দুর্ভোগ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) খাল ভরাট করে বে-দখল হয়ে গেছে। এজন্য সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী।

চাঁপাইনবাবগঞ্জ পাউবোর আট কিলোমিটার দীর্ঘ একটি খাল নির্মিত হয় উপজেলার বিভিন্ন এলাকার পানি নিষ্কাশনের জন্য। উপজেলার গোহালবাড়ী ও ভোলাহাট সদর ইউনিয়নের আওতায় মহানন্দা নদী থেকে সৃষ্ট এ খাল বৃহত্তর বজরাটেক, ঝাউবোনা, হলিদাগাছি, উপজেলা পরিষদ দক্ষিণ গেট, ইমামনগর বাজার হয়ে কীরশ্বরপুর, সুরানপুর দিয়ে বিলভাতিয়া চলে গেছে।

 

আট কিলোমিটার দৈর্ঘ্য ও ২৪ ফিট প্রস্থের খালটি উপজেলার দুই ইউনিয়নের জলাবদ্ধতা নিরশনসহ পয়ঃনিষ্কাশনের জন্য ব্যবহৃত হয়ে আসছিল। যার সব পানি চলে যেত বিলভাতিয়ায়। কিন্তু ১০ বছর আগে ইমামনগর বাজার থেকে সুরানপুর পর্যন্ত গ্রামের কিছু প্রভাবশালী রাজনীতিক ও প্রভাবশালীরা খালটি দখলে নিয়ে মাটি ভরাট করে স্থাপনা নির্মাণ করায় পয়ঃনিষ্কাশন বন্ধ হয়ে গেছে। ফলে রাস্তায় পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।  

এলাকাবাসী ইদ্রিস আলী বাংলানিউজকে বলেন, বীরশ্বরপুর মাদ্রাসার সামনে খালের সম্পূর্ণ অংশে মাটি ভরাট করে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করে থাকে মাদ্রাসা কর্তৃপক্ষ। আর কিছু অংশে দখলে নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান, ক্লাব, বাড়ি নির্মাণ করেছেন স্থানীয় প্রভাবশালীরা। অনেকে আবার খালের একপাশে বাড়ি ও অপরপাশে রাস্তা হওয়ায় বাড়ির সামনের অংশ বন্ধ করে দিয়ে খালের পানি নিষ্কাশন বন্ধ করে দিয়েছেন।  

রফিকুল ইসলাম নামে আরও এক এলাকাবাসী বলেন, খালটি দখলদারদের কাছ থেকে দখলমুক্ত করে দ্রুত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা না করলে ভোলাহাট উপজেলার বীরশ্বরপুর, সুরানপুরসহ উপজেলার অর্ধেক অংশ পানির নিচে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। খালটি দখল হওয়ায় এর পাশ দিয়ে জনসাধারণের চলাচলের একমাত্র রাস্তাটি এরই মধ্যেই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে রাস্তাটি দিয়ে চলাচল করতে দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী।  

উপজেলা সংশ্লিষ্ট গোহালাবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল কাদের জনদুর্ভোগের বিষয়টি স্বীকার করে বাংলানিউজকে বলেন, স্থানীয় প্রভাবশালীদের দখলে বন্ধ হয়ে গেছে খালটি।  

অন্যদিকে, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা পারভিন বাংলানিউজকে বলেন, বে-দখল খালটি উদ্ধারে পাউবোর কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এটি পুনরুদ্ধারে পাউবোকে প্রশাসনের পক্ষ থেকে আইনগত সহায়তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

অপরদিকে, এলাকাবাসীর চরম দুর্ভোগের কথা তুলে ধরে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার মাধ্যমে সরকারি খালটি দখলমুক্ত করে সংস্কারের দাবি জানান ভোলাহাট উপজেলা ভাইস-চেয়ারম্যান গরিবুল্লাহ দবির।  

উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন বাংলানিউজকে বলেন, খালটি উদ্ধার প্রক্রিয়া চলছে। এ খালটি ভোলাহাটের জন্য আশীর্বাদ। খালটি সংস্কার হলে যেমন দূর হবে জলাবদ্ধতা, তেমনি ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে মহানন্দা নদীর পানি তুলে বিশাল বিলভাতিয়ায় সেচ কাজে পানি সরবরাহের ব্যবস্থা করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।