bangla news

চলতি মাসেই রেলে যুক্ত হচ্ছে ২৬ নতুন কোচ

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ১:৫৬:০৫ পিএম
রেলের কোচের ফাইল ছবি

রেলের কোচের ফাইল ছবি

ঢাকা: চলতি মাসেই বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হতে যাচ্ছে ২৬টি নতুন কোচ। আগামী ৩১ জুলাই অথবা ১ আগস্ট এসব কোচ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে। নতুন কোচ যুক্ত হলে ট্রেনের বগি সংকট অনেকটা দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্পের কর্মকর্তারা বলছেন, আমদানি করা ২৬টি নতুন মিটার গেজ কোচ দিয়ে ঈদুল আজহার আগেই ঢাকা-রংপুর রুটে নতুন একটি ট্রেন চালু করা হতে পারে। এছাড়া অবশিষ্ট কোচ রেলের পূর্বাঞ্চলের যেকোনো ট্রেনে সংযোজন করা হবে। 

রেলওয়ের তথ্যমতে, বাংলাদেশ রেলওয়ের মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ প্রকল্পের অধীনে ইন্দোনেশিয়ার সরকারি প্রতিষ্ঠান পিটি ইনকা রেলওয়ে ইন্ডাস্ট্রি থেকে এই মিটারগেজ কোচ আমদানি করা হয়েছে। অর্থায়ন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্প সূত্রে জানা গেছে, লাল-সবুজ পতাকা সংবলিত আমদানি করা কোচে উচ্চগতিসম্পন্ন বগি ও অত্যাধুনিক সব সুবিধা রয়েছে। প্রতিটি কোচ অত্যাধুনিক স্টেইনলেস স্টিলের তৈরি, যা সহজেই মরিচা ধরবে না। 

আরও জানা গেছে, প্রতিটি কোচ আমদানি করতে রেলকে গুনতে হয়েছে ৩ কোটি ৩ লাখ টাকা। সেই হিসেবে ২৬টি কোচ আমদানি করতে খরচ হয়েছে ৭৮ কোটি ৭৮ লাখ টাকা। 

রেল সূত্র বলছে, প্রধানমন্ত্রী ঢাকা-রংপুর রুটে রেলের উন্নয়নে বিশেষ অগ্রাধিকার দিচ্ছেন। সে অগ্রাধিকার অনুযায়ী ঢাকা-রংপুর রুটে ঈদের আগেই একটি নতুন ট্রেন চালু করা হবে। আমদানি করা নতুন কোচ দিয়েই এ ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। ট্রেন চালুর সিদ্ধান্ত হলেও এখনো নামকরণ ও ভাড়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে। 

তবে এ ব্যাপারে কাজ চলছে বলে জানান রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, রেলপথ মন্ত্রণালয় তিনটি নাম প্রস্তাব করে প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনো একটি নাম চূড়ান্ত করে দেবেন। শিগগির নামের প্রস্তাব ও ভাড়া নির্ধারণ করা হবে বলে সূত্র জানিয়েছে। 

বাংলাদেশ রেলওয়ের ক্যারেজ সংগ্রহ প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুন-অর-রশিদ বাংলানউজকে বলেন, আগামী ৩১ জুলাই অথবা ১ আগস্ট এসব কোচ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছার কথা রয়েছে। আমদানি করা নতুন কোচ দিয়েই ঢাকা-রংপুর রুটে নতুন ট্রেন চালু করা হতে পারে। এছাড়া অবশিষ্ট কোচ রেলের পূর্বাঞ্চলের যেকোনো ট্রেনের পুরনো বগি সরিয়ে নতুন বগি সংযোজন করা হবে। 

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
টিএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ট্রেন সার্ভিস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-07-16 13:56:05