ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-দ. কোরিয়া ৩ সমঝোতা-নথি সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
বাংলাদেশ-দ. কোরিয়া ৩ সমঝোতা-নথি সই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। ছবি: পিআইডি

ঢাকা: বিনিয়োগ বৃদ্ধি, সংস্কৃতি বিনিময়সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক ও একটি নথি সই হয়েছে।

রোববার (১৪ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে সফররত দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকের পর এ সমঝোতা স্মারক ও নথি সই হয়।  

সহযোগিতার জন্য একটি সমঝোতা হয়েছে বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ডিপ্লোম্যাটিক একাডেমির মধ্যে।

বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির সঙ্গে সমঝোতা হয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)। আর সংস্কৃতি বিনিময়ে নথি সই করেছে দুই দেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

এর আগে লি নাক-ইয়োন প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। তিনি কার্যালয়ের টাইগার গেটে পৌঁছালে তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান শেখ হাসিনা।

এরপর দুই প্রধানমন্ত্রী একান্ত বৈঠকে বসেন। একান্ত বৈঠকের পর শেখ হাসিনা ও লি নাক-ইয়োনের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।