ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনার ট্রেনে গুলি: সাজাপ্রাপ্ত ৭ জনের আত্মসমর্পণ

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
শেখ হাসিনার ট্রেনে গুলি: সাজাপ্রাপ্ত ৭ জনের আত্মসমর্পণ আশির দশকে দলীয় কর্মসূচিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, সঙ্গে অন্যান্য শীর্ষ নেতারা। ছবি: সংগৃহীত

ঈশ্বরদী (পাবনা): ১৯৯৪ সালে বিএনপি সরকারের আমলে পাবনার ঈশ্বরদীতে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনের কামরায় গুলি ও বোমা হামলার মামলায় সাজাপ্রাপ্ত পলাতক সাত আসামি আদালতে আত্মসমর্পণ করেছেন।

রোববার (১৪ জুলাই) দুপুর পৌনে ১টার দিকে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলীর আদালতে তারা আত্মসমর্পণ করেন।

এ মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী ও পাবনা জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) আক্তারুজ্জামান মুক্তা বাংলানিউজকে বিষয়টি জানান।

জানা যায়, এ মামলায় ৫২ জন আসামির মধ্যে ৯ জনের মৃত্যুদণ্ড, ২৫ জনের যাবজ্জীবন এবং ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। এদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নয়জন ও ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত চারজন আসামি পলাতক ছিলেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে আত্মসমর্পণ করেছেন- আমিনুল ইসলাম আমিন, রবি, মামুন, আবুল কালাম। ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে- হুমায়ূন কবির দুলাল, রনো রিয়াজী, চাঁদ আলী আত্মসমর্পণ করেছেন। এরা সবাই ঈশ্বরদী উপজেলা ও পৌর বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাকর্মী।

এছাড়া এ মামলায় এখনো একজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৫ আসামি পলাতক রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।