ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেলেদের সুরক্ষায় সচেতনতা বাড়ানোর তাগিদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
জেলেদের সুরক্ষায় সচেতনতা বাড়ানোর তাগিদ

ভোলা: ‘এখন দুর্যোগের মৌসুম চলছে। এসময় জেলার বেশির ভাগ মৎস্যজীবী মাছ ধরতে সাগরে ও নদীতে যাচ্ছে। তারা দুর্যোগের ঝুঁকি উপেক্ষা করে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যেন দুর্যোগের সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ আশ্রয়ে থাকে।’

বুধবার (১০ জুলাই) জেলা প্রশাসনের আয়োজনে ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভায় বক্তারা এসব কথা বলেন। সার্কিট হাউজ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো. মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- কোস্টগার্ড দক্ষিণ জোন কমান্ডার এ এইচ এম মাহাবুবুর রহমান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ বি এম আকরাম হোসেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলা  জেলার উপ-পরিচালক সাহাবুদ্দিন মিয়া, জেলা মৎস্য কর্মকর্তা এস এম জহিরুল ইসলামসহ আরও অনেকে।

এসময় বিভিন্ন উপজেলার পিআইওসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।  

বক্তারা আরও বলেন, প্রতিটি মৎস্য ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকা ও বোটে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তার সরঞ্জামের ব্যবস্থাগ্রহণ করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কতদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে, কোথায় যাচ্ছে তার পূর্ণ তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়।

এছাড়াও মৎস্যজীবীদের তালিকা পূর্ণ যাচাই-বাছাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।  

এসময় ভোলায় প্রতিটি উপজেলায় কি পরিমাণ আশ্রয়কেন্দ্র রয়েছে, আরও কি পরিমাণ প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও ইউনিয়ন কমিটিগুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।