ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা। ফাইল ফটো

ঢাকা: অর্থ আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা) ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১০ জুলাই) দুপুরে এ মামলা করা হয়। দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা যায়, দুদকের ঢাকা সমন্বিত জেলা কাযার্লয়-১ এ সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে এ মামলা করেন। মামলা নম্বর ৩।

পড়ুন>>সাবেক প্রধান বিচারপতি সিনহার বিরুদ্ধে মামলার অনুমোদন

সাবেক ফারমার্স ব্যাংক লিমিটেড (বর্তমানে পদ্মা ব্যাংক লিমিটেড) থেকে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার অ্যাকাউন্টে চার কোটি টাকা জমা হওয়ার বিষয়টি তদন্ত শুরু করে দুদক। এ ঘটনায় ব্যাংকটির ওই সময়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমসহ ছয় কর্মকর্তাকে তলব করা হয়।  

দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের পাঠানো নোটিশে গত বছরের ২৬ সেপ্টেম্বর ওই কর্মকর্তাদের সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির থাকতে বলা হয়েছিলো। এস কে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধেও অনুসন্ধান চালিয়ে আসছে দুদক।  

দুদক সূত্র জানায়, সাবেক ফারমার্স ব্যাংক লিমিটেডের কতিপয় কর্মকর্তার যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে চার কোটি টাকার ঋণ অনুমোদন করে ওই টাকা ‘রাষ্ট্রের গুরুত্বপূর্ণ’ এক ব্যক্তির নামে হস্তান্তর দেখিয়ে আত্মসাৎ ও মানি লন্ডারিং করা হয়েছে।  

২০১৬ সালে ব্যাংকটির গুলশান শাখা থেকে দুই কোটি টাকা করে মোট চার কোটি টাকা শাহজাহান ও নিরঞ্জন নামে দুই ব্যক্তি ঋণ নেন। এরপর একই বছরের ১৬ নভেম্বর সেই অর্থ পে-অর্ডারের মাধ্যমে এসকে সিনহার ব্যাংক হিসাবে স্থানান্তর করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এসএমএকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।