bangla news

আইসিটি খাতে কর্মসংস্থান প্রায় ১১ হাজার প্রশিক্ষণার্থীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৯ ৬:২৮:৪৬ পিএম
সংসদে পলক

সংসদে পলক

জাতীয় সংসদ ভবন থেকে: আন্তর্জাতিকমানের প্রশিক্ষণের মাধ্যমে আইসিটি খাতে দেশের ১০ হাজার ৮২১ জন তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

মঙ্গলবার (০৯ জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী পলক বলেন, বিশাল বেকার সমাজকে তথ্য প্রযুক্তি খাতের দক্ষ কর্মীবাহিনী হিসেবে গড়ে তুলতে তথ্য ও যোগাযোগ বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নানা পদক্ষেপ এবং কার্যক্রম হাতে নিয়েছে। তথ্যপ্রযুক্তি-বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি ‘এলআইসিটি’র আওতায় ৩৩ হাজার ১৮৮ জনকে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দেওয়া হয়। 

‘যার মধ্যে ১০ হাজার ৮২১ জনের আইসিটি শিল্পে কর্মসংস্থান হয়েছে। ই-গভর্নেন্স ও সাইবার নিরাপত্তার বিষয়ে দুই হাজার ৯৭৫ জন সরকারি কর্মকর্তাকে দেশে-বিদেশে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’

আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানমের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী পলক বলেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীনে দেশের সব বিভাগ ও জেলায় হাই-টেক পার্ক/ সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। জমি ও প্রয়োজনীয় বরাদ্দ প্রাপ্তি এবং গাইডলাইনের আলোকে বিভাগ ও জেলাগুলোতে এসব পার্ক নির্মাণ করা হবে।

আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের উত্তরে তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রস্তাবিত ‘ডিজিটাল সংযোগ স্থাপন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ২০২৩ সালের মধ্যে প্রতিটি জেলা এবং উপজেলায় উপজেলা পরিষদ কমপ্লেক্সে একটি আইসিটি প্রশিক্ষণ ল্যাব স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে তথ্য প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কোনো পরিকল্পনা তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের নেই।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯ 
এসকে/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   সংসদ অধিবেশন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-09 18:28:46