ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চতুর্থ দিনে বরিশাল নার্সিং কলেজ শিক্ষার্থীদের আন্দোলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৯
চতুর্থ দিনে বরিশাল নার্সিং কলেজ শিক্ষার্থীদের আন্দোলন চার দফা দাবি আদায়ে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। ছবি:বাংলানিউজ

বরিশাল: চার দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে চতুর্থ দিনের মতো আন্দোলন অব্যাহত রেখেছেন বরিশাল নার্সিং কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (০৯ জুলাই) সকাল ১০টায় শেরে-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) ক্যাম্পাসের নার্সিং কলেজ চত্বরে বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস এসোসিয়েশনের উদ্যোগে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

নার্সিং কলেজ চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাসপাতালের জরুরি বিভাগের সামনে এসে শেষ হয়।

সেখানে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন তারা।

এ সময় তারা নার্সিং পেশায় স্বতন্ত্র পেশাগত ক্যাডার সার্ভিস ‘বিসিএস সেবা’ চালুর দাবি জানান।

আন্দোলনকারীরা বলেন, বর্তমানে নার্সিং শিক্ষার্থীদের ৬ হাজার ইন্টার্ন ভাতা দেওয়া হচ্ছে। যা যুগের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। শিক্ষার্থীদের দাবি ইন্টার্ন ফি ২০ হাজার টাকায় উন্নীত করা হোক।

একইসঙ্গে স্টাইপেন্ড ২ হাজার টাকা থেকে ৫ হাজার টাকায় উন্নীত করা, সব নার্সিং কলেজের জন্য ক্লিনিক্যাল প্র্যাকটিস নার্স পদ সৃষ্টি ও পূরণ করা এবং নতুন কারিকুলাম সংশোধন না করা পর্যন্ত পুরাতন কারিকুলাম বহাল রাখার দাবি জানান বিক্ষোভকারীরা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন শিক্ষার্থীরা। বরিশাল নার্সিং কলেজে প্রায় সাড়ে ৪শ শিক্ষার্থী অধ্যয়নরত।

এদিকে শিক্ষার্থীদের কর্মসূচির কারণে চতুর্থ দিনের মতো অচলাবস্থা বিরাজ করছে বরিশাল নার্সিং কলেজে।

সারাদেশে ১২টি সরকারি নার্সিং কলেজ রয়েছে। এর মধ্যে বাংলাদেশ বেসিক গ্রাজ্যুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের কমিটি রয়েছে ৭টি কলেজে। এ কারণে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, রংপুর ও ময়মনসিংহে আন্দোলন চলছে বলে জানান সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল মামুন।

বাংলাদেশ সময় : ১৭১৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯
এমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ