ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাফনের কাপড় পরে পল্লী সঞ্চয় ব্যাংক কর্মীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
কাফনের কাপড় পরে পল্লী সঞ্চয় ব্যাংক কর্মীদের বিক্ষোভ

ঢাকা: সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনরত পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা রাজধানীর ইস্কাটনের প্রধান কার্যালয়ের সামেন কাফনের কাপড় পরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

রোববার (০৭ জুলাই) সকাল থেকে আন্দোলনকারী কর্মকর্তারা ব্যাংকটির প্রধান কার্যালয়ের সামনে অবস্থান নেয়। তবে প্রশাসনের অনুরোধে পূর্ব ঘোষিত ঘেরাও কর্মসূচি প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা।



এ সময় মূল সড়কে অবস্থান করা নিয়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধস্তধস্তির ঘটনাও ঘটে। এতে পুলিশের লাঠিচার্জে বেশ কয়েকজন আহত হয়েছে বলেও দাবি করেছেন একটি বাড়ি একটি খামার প্রকল্পের (বিলুপ্ত) ও পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলায়মান।

শনিবার (৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনেও একই দাবিতে একটি বাড়ি একটি খামার প্রকল্পের (বিলুপ্ত) ও পল্লী সঞ্চয় ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে আন্দোলনরতরা অবস্থান কর্মসূচি পালন করেছে।

পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সোলায়মান বলেন, আজ আমাদের ঘেরাও কর্মসূচি ছিল। কিন্তু পুলিশ-প্রশাসনের অনুরোধে আমরা তা প্রত্যাহার করে নিয়েছি এবং শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি। কিন্তু পুলিশ অবৈধ প্রশাসনের নির্দেশে আমাদের লাঠিচার্জ করেছে। এতে আমাদের প্রায় ৫০ জন কর্মী আহত হয়ে হাসপাতালে গেছেন।

তিনি বলেন, আমরা যে সাতটি দাবি করেছি। কর্তৃপক্ষ এগুলো মেনে তো নেইনি বরং সকালে অবৈধ পরিপত্রের মাধ্যমে আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পায়তারা করছে। আমরা বেতনভাতা পাচ্ছি না। পরিবার পরিজন না খেয়ে আছে।

আরও পড়ুন: ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পে অনিয়মের অভিযোগ
আন্দোলনরতরা জানান, গত ২৭ জুন বোর্ড মিটিংয়ের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংকে কর্মকর্তা পদে ১৪৯ জনকে নিয়োগ দেওয়া হয়। পরে এ বিষয়ে হাইকোর্টে রিট করে নিয়োগে স্থগিতাদেশ নেওয়া হয়। বোর্ড কর্তৃপক্ষ এটি মানেনি। আর বিভিন্ন সময় চাকরি স্থায়ী করার দাবি করলে কর্তৃপক্ষ উল্টো বিভিন্ন টার্গেট দিয়েছে। সেই টার্গেট পূরণ করলে চাকরি স্থায়ী করার কথা ছিল। তা করা হলেও আজও চাকরি স্থায়ী হয়নি।

একটি বাড়ি একটি খামার প্রকল্পে নিয়োগপ্রাপ্ত মাঠ কর্মকর্তা ইমরান হোসেন জানান, সারা দেশ থেকে প্রায় পাঁচ হাজার পাঁচশ কর্মকর্তা-কর্মচারী আন্দোলনে অংশ নিয়েছেন। তিনি বলেন, আমাদের দিয়ে প্রকল্পের কাজ করানো হয়। ব্যাংকের কাজ করানো হয়। কিন্তু গত আট বছর ধরে কাজ করছি। আমাদের চাকরি স্থায়ী করা হচ্ছে না।

আন্দোলনকারীদের দাবিগুলো হচ্ছে, ২০১৬ সালের ৩০ জুনের আগে নিয়োগকরা একটি বাড়ি একটি খামার প্রকল্পের সব জনবলকে পল্লী সঞ্চয় ব্যাংকে চাকরি স্থায়ী করে পরিপত্র জারি করতে হবে। স্থানান্তর প্রহসন বন্ধ করে বিগত তিন বছরের ইনক্রিমেন্ট, দৈনিক ভাতা ও সব সুযোগ সুবিধা দিতে হবে। সব পদের কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি অগ্রাধিকার ভিত্তিতে দিতে হবে।

তাদের চাকরি স্থায়ী করার আগে নতুন জনবল ক্যাশ সহকারী, সিনিয়র অফিসার, উপ-আঞ্চলিক কর্মকর্তা পদে পদায়ন করা যাবে না। নিয়োগ বাণিজ্যের সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করতে হবে। হাইকোর্টের নিষেধ অমান্য করে দেওয়া নিয়োগ বাতিল করতে হবে এবং আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীদের কোনো ধরনের হয়রানি করা যাবে না।

আন্দোলনকারীরা জানান, তারা দাবি আদায় হওয়ার আগ পর্যন্ত মাঠে থাকবেন। প্রয়োজনে তারা প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করবেন।

এদিকে সোমবার (০৮ জুলাই) সকালে আন্দোলনকারীরা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।