ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পে অনিয়মের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৯
‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পে অনিয়মের অভিযোগ

ঢাকা: সরকারের ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পে (একটি বাড়ি একটি খামার প্রকল্প) সুবিধাভোগীদের জন্য প্রতিষ্ঠিত পল্লী সঞ্চয় ব্যাংকসহ প্রকল্পে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করা হয়েছে।

শনিবার (৬ জুলাই) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ তুলে ধরে আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা কর্মচারী সমিতি। এতে লিখিত বক্তব্য রাখেন সমিতির সাংগঠনিক সম্পাদক মো. সোলাইমান।

এতে বলা হয়, ‘প্রকল্প ও ব্যাংকের আইন ও নিয়োগ-বিধি অনুযায়ী এই দু’টি প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান কর্মকর্তা ও কর্মচারীদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এসব বিধান উপেক্ষা করে ব্যাংকে বাইরে থেকে এনজিও কর্মী ও বিভিন্ন ব্যাংক থেকে কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। এ প্রক্রিয়া বন্ধে উচ্চ আদালতের আদেশ থাকা সত্ত্বেও সম্প্রতি প্রায় ১৪৯ জনকে সিনিয়র অফিসার পদে নিয়োগ দেওয়া হয়েছে। যাদের এই সপ্তাহে বিভিন্ন উপজেলায় পদায়নের চেষ্টা করা হচ্ছে। এতে প্রকল্পে দীর্ঘ আট বছর ধরে এবং পল্লী সঞ্চয় ব্যাংকে তিন বছর ধরে কর্মরত কর্মচারীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। ’

এজন্য ব্যাংকের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়ী করে সংবাদ সম্মেলনে বলা হয়, এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেজন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং সচিবদের হস্তক্ষেপ কামনা করে সমিতি।

কর্তৃপক্ষের সিদ্ধান্ত বাতিল এবং প্রকল্পের বিদ্যমান জনবল থেকে আইন ও নিয়োগ বিধি অনুসারে কর্মী নিয়োগসহ সাত দফা দাবি তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।  

দাবিগুলো হলো- ৩০ জুন ২০১৬ এর আগে নিয়োগকৃত একটি বাড়ি একটি খামার প্রকল্পের সব জনবলকে অনতিবিলম্বে পল্লী সঞ্চয় ব্যাংকে স্থানীয়করণের পরিপত্র জারি করতে হবে, স্থানান্তর নামক প্রহসন বাদ দিয়ে বিগত ৩ বছরের ইনক্রিমেন্ট, দৈনিক ভাতাসহ সব সুযোগ-সুবিধা দিতে হবে, সব পদের কর্মকর্তা-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে অতি দ্রুত পদোন্নতির ব্যবস্থা করতে হবে, ৩০ শে জুন ২০১৬ এর আগে নিয়োগকৃত সব জনবলকে ব্যাংকে স্থায়ীকরণ ও প্রাপ্য সুযোগ সুবিধা দেওয়া পর্যন্ত নতুন জনবল নিয়োগ করা যাবে না, নিয়োগ বাণিজ্য কেলেঙ্কারিতে প্রায় অর্ধকোটি টাকাসহ আটক ব্যাংকের সাবেক কর্মকর্তা তোফায়েল আহমেদের সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করতে হবে, হাইকোর্টের নির্দেশকে পাশ কাটিয়ে রাতের অন্ধকারে দেওয়া অবৈধ নিয়োগ বাতিল করতে হবে, আন্দোলনরত কোনো কর্মকর্তা-কর্মচারীকে কোনো রূপ হয়রানি করা যাবে না।

অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয় আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক কর্মকর্তা কর্মচারী সমিতি।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি সেলিম আহমেদ, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন, সদস্য জিন্নাত আরা তুলি, রাজীব সরকার, মো. রতন তরিকুল ইসলাম, মানুষ নন্দী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
এমএমআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।