ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বল্প খরচে পানি আর্সেনিকমুক্ত করার প্রযুক্তি উদ্ভাবন

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২, ২০১৯
স্বল্প খরচে পানি আর্সেনিকমুক্ত করার প্রযুক্তি উদ্ভাবন পানিকে আর্সেনিক দূষণমুক্ত করার প্রযুক্তি উদ্ভাবন। ছবি: বাংলানিউজ

রাবি: স্বল্প খরচে পানিকে আর্সেনিক দূষণমুক্ত করার প্রযুক্তি উদ্ভাবন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনজুর হোসেন। ইতোমধ্যে প্রযুক্তিটি আর্সেনিক আক্রান্ত এলাকায় স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে।

জাপানের তৈয়মা ইউনিভার্সিটির ওয়াটার ইঞ্জিনিয়ারিং অধ্যাপক ড. তমনুরি কাওয়াকামির সঙ্গে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনজুর হোসেনের গবেষণায় উদ্ভাবিত এ প্রযুক্তিটির নাম ‘রিমোভাল অব আর্সেনিক থ্রু ইলেক্টনিক সিস্টেম’।

২০১৪ সালের দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের পিএইচডি শিক্ষার্থী ফিরোজুর রহমানকে নিয়ে পানিকে আর্সেনিকমুক্ত করার জন্য ড. কাওয়াকামির সঙ্গে গবেষণা শুরু করেন রাবি অধ্যাপক ড. মনজুর হোসেন।

দীর্ঘ ৫ বছরের প্রচেষ্টার পর এ বছরের মার্চ মাসে সম্পূর্ণ কাজ সমাপ্ত করতে পেরেছেন তারা।

উদ্ভাবিত এই প্রযুক্তির বৈশিষ্ট্য সম্পর্কে গবেষক অধ্যাপক ড. মনজুর হোসেন বলেন, স্থানীয় উপকরণ ব্যবহারে উদ্ভাবিত এই প্রযুক্তিটি পরিবারের যে কেউ পরিচালনা করতে পারবেন। বিদ্যুৎ বা ব্যাটারি উভয়ই দিয়ে প্রযুক্তিটি চালানো যাবে। বাংলাদেশের আর্সেনিকের ভয়াবহ অবস্থা বিবেচনায় নিয়ে এটি উদ্ভাবন করা হয়েছে।  

তিনি আরও বলেন, স্থানীয় ইলেক্ট্রিশিয়ানরাও তৈরি করতে পারবেন টেকসই প্রযুক্তিটি। একসঙ্গে ২০-৩০ লিটার পানি আর্সেনিকমুক্ত করা যায় এমন ব্যবস্থা করতে মাত্র ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হবে।

এ প্রযুক্তির বাস্তবায়ন সম্পর্কে তিনি বলেন, আগামী জুলাই-আগস্ট মাসের দিকে চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুর গ্রামে প্রযুক্তিটির একটি পাইলট প্রকল্প শুরু হবে। পরিবেশ বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কোনো বর্জ্য তৈরি করবে না এই প্রযুক্তিটি।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ