bangla news

র‌্যাবের এডিজি হলেন কর্নেল তোফায়েল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২৯ ৭:১৩:১৮ পিএম
কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার।

কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার।

ঢাকা: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশনস) হিসেবে দায়িত্ব পেয়েছেন কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক মিজানুর রহমান শনিবার (২৯ জুন) বাংলানিউজকে বিষয়টি জানান।

তিনি জানান, কর্নেল তোফায়েল মোস্তফা সরোয়ার মালিতে জাতিসংঘ মিশনে ডেপুটি কন্টিনজেন্ট কমান্ডার (ব্যানব্যাট-৫) হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন শেষে শনিবার পদোন্নতি পেয়ে প্রেষণে র‌্যাবে যোগদান করেছেন। তিনি র‌্যাবের (এডিজি-অপারেশনস) পদে দায়িত্বে থাকা কর্নেল মো. জাহাঙ্গীর আলমের স্থলাভিষিক্ত হলেন।

র‌্যাব জানায়, ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর ৩১তম বিএমএ লং কোর্সের সঙ্গে সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন লাভ করেন কর্নেল তোফায়েল। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদসহ একটি পদাতিক ব্যাটালিয়নের উপ-অধিনায়কের দায়িত্ব পালন করেন। পরে একটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও কর্নেল তোফায়েল ডিজিএফআই সদর দফতর, জিএসও-১ এবং একটি পদাতিক ব্রিগেডে জিএসও-২ (ইন্ট) এর দায়িত্ব পালন করেন। সেনাবাহিনীর বিভিন্ন গোয়েন্দা ইউনিট ও সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দীর্ঘ ১১ বছর কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। কর্নেল তোফায়েল চট্টগ্রামে অবৈধ অস্ত্র ও মাদক বিরোধী অভিযানে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি (ব্যানব্যাট-৪), লাইবেরিয়ায় এবং  (ব্যানব্যাট-৫), মালিতে জাতিসংঘ মিশনে কর্মরত ছিলেন।

কর্নেল তোফায়েল দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে গোয়েন্দা কোর্স এবং জার্মান থেকে জাতিসংঘ মিলিটারি অবজারভার কোর্স সম্পন্ন করেন। 

এছাড়া তিনি সিয়েরা লিওন, ইউকে, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, আইভোরিকোস্ট, মালয়েশিয়া, হল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত এবং ইউএসএ থেকে প্রশিক্ষণ ও অন্যান্য সরকারি দায়িত্ব পালন করেন।

কর্নেল তোফায়েল মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) থেকে আর্মি স্টাফ কোর্সে পিএসসি ডিগ্রি লাভ করেন। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্ট্যাডিস ডিগ্রি লাভ করেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
পিএম/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন :   র‌্যাব
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-29 19:13:18