ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবাসীদের জন্য আসছে ‘দূতাবাস’ অ্যাপস: পররাষ্ট্রমন্ত্রী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
প্রবাসীদের জন্য আসছে ‘দূতাবাস’ অ্যাপস: পররাষ্ট্রমন্ত্রী

জাতীয় সংসদ ভবন থেকে: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বিদেশে কর্মরত বাংলাদেশিদের সার্বক্ষণিক সহায়তা ও পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করতে যাচ্ছে সরকার।

শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।  

মোমেন বলেন, আমাদের দেশের ১ কোটি ২০ লাখ মানুষ বিদেশে থাকেন।

এই জনসংখ্যার জন্য ২৪ ঘণ্টা সহযোগিতা করতে ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপস আমরা চালু করতে যাচ্ছি। এটা চালু করার পর প্রবাসীরা ঘরে বসেই দেশে পরিবারের সঙ্গে সব ধরনের যোগাযোগ করতে পারবেন ও সহযোগিতা পাবেন।  

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে জনসংখ্যার অনুপাতে করদাতার সংখ্যা অনেক কম। করদাতার সংখ্যা বাড়ানোর জন্য জাতীয় পরিচয়পত্রসহ প্রায় ৯ কোটি ২০ লাখ নাগরিক রির্টান দাখিল করবেন। কর দেবেন কিনা সেটা দ্বিতীয় কথা। আর যাদের কোম্পানি আছে তারা টিআইএন এর মাধ্যমে কর দাখিল করবেন। এই অবস্থা হলে যে ১১ শতাংশ নাগরিক কর দাখিল করছেন সেটা অনেক বাড়বে এবং রাজস্ব আদায় ঘাটতিও কমবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ-বিদেশে দেশবিরোধী নানা ষড়যন্ত্র মোকাবিলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন করছেন, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেখিয়ে দিয়েছেন কিভাবে পরাশক্তির রক্তচক্ষু উপেক্ষা করে এগিয়ে যেতে হয়।  

** নৃশংস হত্যাকাণ্ডের রায় দ্রুত কার্যকরের দাবি

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
এসকে/এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।