ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

জাতীয়

কৃষি বহির্ভূত কাজে জমি বন্দোবস্তে নিরুৎসাহী করছে সরকার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
কৃষি বহির্ভূত কাজে জমি বন্দোবস্তে নিরুৎসাহী করছে সরকার

জাতীয় সংসদ ভবন থেকে: কৃষিজমিকে কৃষি বহির্ভূত কাজে বন্দোবস্ত দেওয়া নিরুৎসাহী করে আসছে সরকার। কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহারে সরকার আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সদস্য শামসুন নাহারের এক প্রশ্নের লিখিত উত্তরে ভূমিমন্ত্রী একথা জানান।  

টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরের সময় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া সভাপতিত্ব করেন।

ভূমিমন্ত্রী বলেন, দেশের কৃষিজমি বিশেষভাবে ফসলি জমি রক্ষায় সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে এবং ভূমি মন্ত্রণালয় কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন-২০১৯ এর খসড়া প্রণয়ন করা হয়েছে। যা শিগগিরই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। এটি ছাড়া সরকার কৃষি ও অকৃষি জমি বন্দোবস্ত দেওয়ার ক্ষেত্রে কৃষিজমিতে কৃষি বহির্ভূত কাজে বন্দোবস্ত দেওয়া নিরুৎসাহী করে আসছে।  

আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমানের এক প্রশ্নের উত্তরে ভূমিমন্ত্রী বলেন, জেলা পর্যায়ে বিদ্যমান কৃষি খাসজমিগুলো কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭ এর মাধ্যমে সংশ্লিষ্ট জেলার ভূমিহীন কৃষকদের মধ্যে স্থায়ী বন্দোবস্তের কার্যক্রম চলমান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, জুন ২৯, ২০১৯
এসকে/এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa