ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বল্প খরচে তৈরি অ্যাম্বুলেন্স হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, জুন ২৮, ২০১৯
স্বল্প খরচে তৈরি অ্যাম্বুলেন্স হস্তান্তর অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে অতিথিরা।

ঢাকা: রোগী পরিবহনের জন্য স্বল্প খরচে তৈরি দু’টি অ্যাম্বুলেন্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট ইন্টারন্যাশনালের (আরটিএমআই) কাছে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) কক্সবাজার সার্কিট হাউজ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে অ্যাম্বুলেন্সগুলো হস্তান্তর করা হয়।

একসেস টু ইনফরমেশন (এটুআই) পরিচালিত ইনোভেশন ল্যাবে কম খরচে এগুলো তৈরি করা হয়েছে।

‘কাউকে পেছনে ফেলে নয়’ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) এ অঙ্গীকারকে সামনে রেখে এটুআই ইনোভেশন ল্যাবের তত্ত্বাবধানে অ্যাম্বুলেন্স তৈরির প্রযুক্তি উদ্ভাবন এবং বানানো হয়।

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প থেকে জেলা ও উপজেলার বিভিন্ন হাসপাতালে রোগী পরিবহনের জন্য ব্যবহৃত হবে এই দু’টি অ্যাম্বুলেন্স।

অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম, এটুআইয়ের পক্ষ থেকে সংস্থাটির পরিচালক (যুগ্ম সচিব) মো. আবদুস সবুর মণ্ডল, ইউএনএফপি’র চিফ অব হেলথ সত্য নারায়ণ ডোরাস্বামি এবং ইউএনএফপি’ এর সহযোগী সংস্থা আরটিএমআইয়ের নির্বাহী পরিচালক সায়েদ জগলুল পাশা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার এর জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, এই স্বল্পমূল্যের অ্যাম্বুলেন্স দু’টি শুধু গর্ভবতী নারী কিংবা রোগী পরিবহনের ক্ষেত্রেই সাহায্য করবে না বরং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের রোগীদের হাসপাতালে নিয়ে আসার ক্ষেত্রে অনেক অর্থ ব্যয়ও হ্রাস করবে।

মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ,  ইউএসএইড ও ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত এটুআই-ইনোভেশন ল্যাবে উদ্ভাবনের ক্ষেত্রে সম্পূর্ণ স্থানীয় প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই অ্যাম্বুলেন্সে একজন রোগী এবং দু’জন যাত্রী বহন করা সম্ভব।

অ্যাম্বুলেন্সটি তৈরিতে সর্বনিম্ন খরচ হয়েছে তিন লাখ ৫০হাজার টাকা।  তবে অ্যাম্বুলেন্সটিকে বিশেষায়িত করার ভিত্তিতে এর খরচ কিছুটা বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ সময়ঃ ২০১০ ঘণ্টা, জুন ২৭, ২০১৯
এসএইচএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।